বড়ো জয় মোদী সরকারের! রাজ্যসভায় উপসভাপতি নির্বাচনে ২৩০টি সমর্থনের মধ্যে NDA পেলো…

৯ আগস্ট অর্থাৎ আজ রাজ্যসভার উপসভাপতি নির্বাচন ছিল।কংগ্রেসে অর্থাৎ বিরোধী দলের পক্ষ থেকে বি কে হরিপ্রসাদ তার নাম দাখিল করিয়েছিলেন। অন্যদিকে NDA এর তরফে হরিভানশকে প্রার্থী ছিলেন। দুই পার্টির কাছেই সম্পূর্ন ভোট ছিল না যার জন্য দুই পার্টির সমস্যা বেড়েই যাচ্ছিল। এদিকে ৮ আগস্ট আসা এক খবর প্রথম থেকে কংগ্রেসকে গভীর চিন্তার ফেলে দিয়েছিল। খবর ছিল এই যে উড়িষ্যার পার্টি বিজেডি তাদের সমর্থন NDA কে দেওয়ার কথা ঘোষণা করেছিল। আপনাদের জানিয়ে দি, ২৪৪ সদস্যের রাজ্যসভাতে উপসভাপতি নির্বাচন জেতার জন্য ১২৩ সদস্যের সমর্থন প্রয়োজন হয়।

NDA এর কাছে ১১৫ টি সদস্য ছিল, বিজেডি এর সমর্থন পাওয়ার পর এই সংখ্যা ১২৪ হয়ে গেছে। বিজেডির কাছে ৯ টি সদস্য ছিল। অন্যদিকে বিরোধীদের কাছে ১১৩ টি সদস্য ছিল। চারটি পার্টি এই নির্বাচনে অনুপস্থিত ছিল যার মধ্যে আম আদমি পার্টি, ডিএমকে, পিডিপি ও ভিএসার ছিল। এই কারণেই বিপক্ষের পাল্লা হালকা হয়েগেছিল। এখন রাজ্যসভায় উপসভাপতি নির্বাচনের জন্য ১১৬ মতের দরকার ছিল।বিভিন্ন দলের সদস্য অনুপস্থিত থাকায় ২৩০ টির মধ্যে ১১৬ টি সমর্থন প্রয়োনজন ছিল।

এখন নির্বাচন সম্পূর্ন হওয়ার পর যে পরিসংখ্যান সামনে আসছে তা চমকে দেয়ার মতো । অবিশ্বাস প্রস্তাবের পর আর একটা বড় জয় লাভ করল মোদী সরকার। নির্বাচনের পর উপসভাপতি হিসেবে হরিবংশকে নির্বাচিত করা হয়েছে। বিরোধী দলের কে বি প্রাসাদ ১০৫ টি ভোট পেয়েছেন সেখানে NDA এর সমর্থনে ১২৫ ভোট পেয়ে রাজ্যসভায় সম্পূর্ন কবজা করে নিয়েছে NDA তথা মোদী সরকার।

উল্লেখ, উপসভাপটি নির্বাচনে আরো একবার বড় হারের সম্মুখীন হতে হলো কংগ্রেসকে। আপনাদের জানিয়ে রাখি, এই নির্বাচনে কংগ্রেসের জেতার সুযোগ অনেক ছিল কিন্তু অমিত শাহের মাস্টারপ্ল্যানের জন্য কংগ্রেসকে হারের মুখ দেখতে হলো। আসলে খবর পাওয়া যাচ্ছে অমিত সাহের কথামতো নীতিশ কুমার আগে থাকতেই বিজেডির সাথে কথা বলে তাদের সমর্থন টেনে নিয়েছিল যার ফলে রাজ্যসভায় বেশ বড়রকমের জয় পেল মোদী সরকার।

Related Post

Open

Close