উপসভাপতি নির্বাচনে NDA এর জয়লাভের পর PM মোদী এমন কিছু বললেন যাতে বিরোধীরাও নিজেদের হাসি আটকাতে পারলেন না।

রাজ্যসভার উপসভাপতি নির্বাচন সম্পন্ন হয়েছে।এই নির্বাচনে NDA এর তরফ থেকে দাঁড়ানো হরিবংশ নারায়ণ সিং জয় লাভ করেছে। যিনি JDU এর রাজ্যসভা সাংসদ এবং একজন পত্রকার ছিলেন। বিরোধী দলের পক্ষ দাঁড়িয়েছিলেন থেকে বি কে হারিপ্রাসাদ যিনি কংগ্রেস থেকে রাজ্যসভা সাংসদ ছিলেন এবং কংগ্রেসের রাষ্ট্রীয় সচিব ছিলেন উনাকে এই নির্বাচনে হারের সম্মুখীন হতে হয়। আপনাদের জানিয়ে দি, হরিবংশ নারায়ণ সিংহ নির্বাচনে জেতার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উনাকে সম্বর্ধনা জানান। সম্বর্ধনা জানানোর সময় প্রধানমন্ত্রী এমন কিছু করেন যাতে বিরোধীরা নিজেদের হাসার থেকে আটকাতে পারলেন না।

উপসভাপতি নির্বাচনকে জেতার জন্য যেকোনো পক্ষের প্রার্থীকে ১১৯ টি সিট জেতার প্রয়োজন ছিল। কারণ বর্তমানে রাজ্যসভা সদনে থাকা ২৪৪ সদস্যের মধ্যে আপ এর ২ জন, কংগ্রেসের ২ জন ও পিডিপির ২ জন সদস্য অনুপস্থিত ছিলেন। যেকারণে ২৩৭ জন সাংসদ উপস্থিত ছিলেন। যার ফলে ১১৯ সংখ্যাকেই বহুমত ধরা হয়েছিল। এই লড়াইয়ে বিজেপির তরফ থেকে দাঁড়ানো হরিবংশ নারায়ণ সিংহ ১২৫ ভোট পেয়ে জয় লাভ করে অন্যদিকে হরিপ্রসাদ ১০৫ টি ভোট পেয়ে হারের সম্মুখীন হয়।

এই জয়ের পর প্রধানমন্ত্রী হরিবংশকজিকে রাজ্যসভার উপসভাপতি হওয়ার সম্বোধন জানান এবং বলেন ‘আগস্ট ক্রান্তিতে বালিয়ার অনেক যোগদান ছিল আর হারিবংশ বাবু ওই মাটি থেকেই আসেন। সাংসদ রূপেও উনার জীবনকাল বেশ সফল ছিল। এই নির্বাচনে দুই তরফ থেকেই হরি ছিলেন। এখন নির্বাচম সমাপ্ত হওয়ার পর মনে করি যে এবার সদন হরির ভরসায় চলবে। আশা করি যে সাংসদের উপর হরির কৃপা থাকবে।”

যেহেতু দুই তরফের প্রার্থীর নাম হরি দিয়ে শুরু সেই পরিপ্রেক্ষিতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একথা বলেছেন। প্রধানমন্ত্রী বলেন যে এবার সদন চলবে হরির কৃপায় অর্থাৎ হরিবংশ এর নেতৃত্বে। আপনাদের জানিয়ে রাখি, অনেকে মনে করেছিল যে এই নির্বাচনে বিরোধী দল জয় লাভ করবে। কিন্তু অমিত শাহ ও নীতিশ কুমারের রাজনৈতিক অভিজ্ঞতার কারণে কংগ্রেস বিজেপির কাছে হার মানে এবং হরিবংশ বহুমত পেয়ে জয়লাভ করে।

Related Post

Open

Close