Press "Enter" to skip to content

অজিত দোভাল, অমিত শাহদের নিয়ে আফগানিস্তান ইস্যুতে জরুরি বৈঠকে নরেন্দ্র মোদী

নয়া দিল্লিঃ ের (Taliban) আফগানিস্তান (Afghanistan) দখল করার পর সেই দেশের অবস্থা চরম শোচনীয় হয়েছে। আর এবার আফগানিস্তান ইস্যু নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) বাসভবন ৭ লোক কল্যাণ মার্গে বড় বৈঠক চলছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে হওয়া এই বৈঠকে অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং আর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা উপস্থিত রয়েছেন। এছাড়া অর্থমন্ত্রী নির্মলা সীতারমণও এই বৈঠকে উপস্থিত রয়েছেন।

আর এর মধ্যেই বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি মঙ্গলবার বিদেশ মন্ত্রালয়ের তরফ থেকে ২৪ ঘণ্টা চলা বিশেষ আফগানিস্তান সেলের নম্বর জারি করেছেন। আফগানিস্তান থেকে প্রত্যাবাসন এবং অন্যান্য অনুরোধের সমন্বয়ের জন্য এই বিশেষ সেলটি গঠন করা হয়েছে।

Phone numbers: +91-11-49016783, +91-11-49016784, +91-11-49016785
WhatsApp number: +91-8010611290
E-mail: SituationRoom@mea.gov.in

অন্যদিকে, সি-১৭ গ্লোবমাষ্টার কাবুল থেকে ১২০ জন ভারতীয়কে নিয়ে আজ ভারতে এসেছে। এই বিমানটিকে প্রথমে গুজরাতের জামনগরে পরে দিল্লির হিন্ এয়ারবেসে অবতরণ করানো হয়েছিল। আফগানিস্তান থেকে ভারতে আসা মানুষদের মধ্যে ভারতীয় দূতাবাসের কর্মী, সেখানকার নিরাপত্তারক্ষী আর কিছু ভারতীয় সাংবাদিকরা ছিলেন।

আর এরই মধ্যে সবথেকে ভয়াবহ যেই খবরটি পাওয়া যাচ্ছে, সেটি হল তালিবানরা তেহরিক-ই-তালিবানের কম্যান্ডার, আল-কায়দা আর ইসলামিক ষ্টেটের ২ হাজার ৩০০ কুখ্যাত জঙ্গিদের জেল থেকে মুক্তি দিয়েছে। এদের মধ্যে দুজন ভারতীয় ইসলামিক ষ্টেটের জঙ্গিও রয়েছে বলে জানা যাচ্ছে।