Press "Enter" to skip to content

অজয় নদের তীরে পাওয়া গেল ৯ টি প্রাচীন শিবলিঙ্গ! উৎসাহিত এলাকার হিন্দুরা



ভারতবর্ষে জাতকে যে ভাবে ের পূজা করে সেই হিসেবে অন্য কোনো দেব দেবীর পুজো করতে দেখা যায় না। এর কারণ হিন্দুদের মতে মানুষ জীবনের চরম উদেশ্য মোক্ষ প্রাপ্তি। আর এই উদেশ্য লাভের জন্য যখন সাধনায় নামা হয় তখন মানুষের ভেতরে যে অন্তরজ্যোতি তৈরি হয় তার রূপ ের মতো। অর্থাৎ শিবত্বকে উপলব্ধি করা হিন্দুদের সাধনার অংশ। এই কারণে ভারতের দিকে দিকে শিবলিঙ্গের পুজো করার প্রথা চলে আসছে।

তবে শুধু ভারত নয় ভারতবর্ষ ছাড়িয়ে ইজরায়েল, মালয়েশিয়াতেও প্রাচীনকাল থেকে শিবলিঙ্গের পুজোর প্রচলন ছিল। এখনও বিশ্বজুড়ে নানা স্থানে খননকার্য চলার সময় শিবলিঙ্গ পাওয়া যায়। সম্প্রতি পশ্চিমবঙ্গের পশ্চিম জেলায় আজয় নদেরর তীরে বেশকিছু শিবলিঙ্গ পাওয়া গেছে। যা নিয়ে এলকায় মানুষজনের মধ্যে বেশ উৎসাহ তৈরি হয়েছে।

পশ্চিম বর্ধমান জেলার গোগলা গ্ ের নতুন ডাঙ্গার পাশে দিয়ে বয়ে চলা অজয় নদের পার্শবর্তী এলকায় মিলেছে একাধিক শিবলিঙ্গ। প্রায় ৯ থেকে ১০ টি শিবলিঙ্গ নদের পাশে বালির মধ্যে পাওয়া গেছে। শিবলিঙ্গ পাওয়ার মিলতেই গ্রামবাসীরা ধুপ, ধুনো নিয়ে চলে আসে এবং ঈশ্বরের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে।

Shiv

শিবলিঙ্গগুলিকে যাতে সংরক্ষণ করা হয় তার জন্য স্থানীয়রা প্রশাসনকে খবর দিয়েছেন। অনেকের ধারণা শিবলিঙ্গগুলি প্রায় ৫০০ থেকে ১০০০ বছর পুরানো। প্রাচীনকালে এই এলকায় কোনো গ্রামে এই শিবলিঙ্গ ছিল নাকি কোথাও থেকে ভেসে এসেছে। তাই নিয়ে শুরু হয়েছে জোর চর্চা। তবে যেহেতু একসাথে ৯ টি শিবলিঙ্গ মিলেছে তাই মনে করা হচ্ছে যে এগুলি সব এই স্থানেই ছিল।