Press "Enter" to skip to content

অত উচ্চতায় থাকার অভ্যেস নেই, লাদাখে একে একে অসুস্থ হচ্ছে চীনের জওয়ানরাঃ রিপোর্ট

নয়া দিল্লিঃ পূর্ব লাদাখে (Ladakh) বাস্তবিক নিয়ন্ত্রণ রেখায় ভারত আর চীনের জওয়ানদের মধ্যে গতিরোধের মাঝে খবর পাওয়া যাচ্ছে যে, চীনের পিপলস লিবারেশন আর্মির জওয়ানদের শারীরিক অবস্থার অবনতি ঘটছে। জানিয়ে দিই, দুই দেশের জওয়ানরাই সেখানে মোতায়েন আছে আর আগামী শীতের মরশুমে সেখানকার তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি নীচে চলে যাবে।

এই বিষয়ে অভিজ্ঞ এক সেনা আধিকারিক জানান, চীনের মেডিকেল টিম PLA এর কয়েকজন জওয়ানকে প্যাংগং লেকের (Pangong Tso) দক্ষিণ দিকে অবস্থিত উঁচু সমতল এলাকায় বানানো একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আধিকারিক জানান, চীনের জওয়ানরা হাই অল্টিটিউড এর কারণে শারীরিক সমস্যায় ভুগছে। পূর্ব লাদাখে আগামী কিছুদিনের মধ্যে ভয়ানক ঠাণ্ডার মরশুম আছে। সেখানেই দুই দেশের জওয়ানরাই হাই অল্টিটিউডে আছে। দুই দেশের সেনা জওয়ানদের এই সমস্যার সন্মুখিন হতে হবে।

রিপোর্ট অনুযায়ী, ১৬ থেকে ১৭ হাজার ফুট উচ্চতায় ভারতীয় জওয়ানরাও স্বাস্থ্য সম্বন্ধিত সমস্যায় ভুগতে পারেন। এখনো ভয়ানক শীত আসে নি। আগামী কিছুদিনের মধ্যে সেখানে পরিস্থিতি ভয়ানকের থেকেও বেশি ভয়ানক হতে চলেছে।

আধিকারিক জানান, ‘ভারতীয় জওয়ানরা শিয়াচেনের গ্লেশিয়ারে আরও অধিক উচ্চতায় মোতায়েন আছে। কিন্তু হাই অল্টিটিউডে লড়াই করা সবার ক্ষেত্রেই সমস্যার কারণ হয়ে দাঁড়াবে।” লাদাখে দীর্ঘ লড়াইয়ের জন্য ভারত ফরোয়ার্ড পোস্টে মোতায়েন করা জওয়ানদের মেডিকেল সুবিধা সমেত লজিস্টিক সুবিধাও উপলব্ধ করানো হচ্ছে। শীতে সেখানে ৫০ হাজারেরও বেশি জওয়ান মোতায়েন হতে পারে বলে আশা।