Press "Enter" to skip to content

অবশেষে হিন্দুদের সামনে মাথা নোয়াতে বাধ্য হল ইমরান সরকার, ইসলামাবাদে তৈরি হচ্ছে প্রথম মন্দির


নয়া দিল্লিঃ পাকিস্তানের (Pakistan) রাজধানী ইসলামাবাদে () প্রথম হিন্দু মন্দির নির্মাণের রাস্তা পরিস্কার হল। সমালোচনার তিরে বিদ্ধ হওয়ার পর ইমরান খান ( Khan) সরকার মন্দিরের জন্য জমি দিতে প্রস্তুত হয়েছে। এর আগে ইমরান সরকার মৌলবাদীদের সামনে আত্মসমর্পণ করে মন্দিরের জন্য বরাদ্দ জমি দেবে না বলে জানিয়েছিল। এবার সেই নির্দেশই পাল্টে দিল সরকার। এখন ইসলামাবাদে প্রথম হিন্দু মন্দির নির্মাণের রাস্তা পরিস্কার হয়েছে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ২০১৬ সালে ইসলামাবাদে .৫ একর জমি হিন্দু মন্দির, শ্মাশানের জন্য বরাদ্দ করা হয়েছিল। কিন্তু মৌলবাদীদের আপত্তির জন্য বরাদ্দ জমি হিন্দুদের হাতে তুলে দিতে পারছিল না সরকার। বহু সংগ্রামের পর অবশেষে হিন্দুদেরই জয় হল। বহু সমালোচনার পর মৌলবাদীদের হুমকি উপেক্ষা করে পাকিস্তান সরকার ইসলামাবাদে হিন্দুদের জন্য জমি দিতে রাজি হয়েছে।

গত বছরের জুলাই মাসে মৌলবাদী ইসলামিক সংগঠন সরকারি টাকায় হিন্দুদের জন্য মন্দির নির্মাণ করার নির্দেশ নিয়ে সরকারের বিরুদ্ধে মোর্চা খুলেছিল। মৌলবাদীদের সামনে ইমরান সরকার বরাবরই কমজোর হয়ে পড়ে। যার কারণে ইসলামাবাদে হিন্দুদের প্রথম মন্দির গড়ায় অনেক বাধা বিপত্তি সামনে আসছিল।

বলে দিই, ইসলামাবাদে হিন্দুদের জন্য কোনও শ্মশানঘাটও নেই। হিন্দু সম্প্রদায়ের বহু সংগ্রাম আর মানবাধিকার কমিশনের নির্দেশের পর ২০১৬ সালে ইসলামাবাদে হিন্দুদের শ্মশান আর মন্দিরের জন্য জমি দিয়েছিল পাক সরকার। কিন্তু মৌলবাদীদের কারণে সেই প্রকল্প আটকে যায়।