Press "Enter" to skip to content

অসমের রাষ্ট্রীয় উদ্যান থেকে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নাম মোছার সিদ্ধান্ত হিমন্তর

গুয়াহাটিঃ কেন্দ্রের সরকার এই বছরের ৬ আগস্ট দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী গান্ধীর নাম জাতীয় খেল রত্ন অ্যাওয়ার্ড থেকে সরিয়ে হকির জাদুকর বলে প্রসিদ্ধ মেজর ধ্যানচাঁদ-র নামে রেখেছিল। আর এবার আরও একটি জায়গা থেকে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নাম মুছতে চলেছে। এবার অসমের হিমন্ত সরকার রাজীব গান্ধীর নাম সরানোর সিদ্ধান্ত নিয়েছে।

হিমন্ত বিশ্ব শর্মা সরকার রাজ্যের প্রধান রাষ্ট্রীয় উদ্যানের মধ্যে একটি থেকে রাজীব গান্ধীর নাম সরানোর সিদ্ধান্ত নিয়েছে। অসমের রাজধানী গুয়াহাটিতে আয়োজিত একটি সাপ্তাহিক ক্যাবিনেট বৈঠকে রাজীব গান্ধী ওরাং রাষ্ট্রীয় উদ্যানের নাম বদলে শুধুমাত্র ওরাং রাষ্ট্রীয় উদ্যান করার সিদ্ধান্ত নিয়েছে।

এই বিষয়ে অনেক কয়েকটি সংগঠন রাজ্য সরকারের কাছে স্মারকলিপি জমা দিয়েছিল। আর সেই স্মারকলিপির কথা মাথায় রেখেই অসম সরকার রাজীব গান্ধী রাষ্ট্রীয় উদ্যানের নাম বদলের সিদ্ধান্ত নেয়। রাজ্যে পরিবেশ উনয়ন নিয়ে কাজ করা সংগঠন অরণ্য সুরক্ষা সমিতি গত মাসে মুখ্যমন্ত্রীকে একটি স্মারকলিপি জমা দিয়ে রাজীব গান্ধী ওরাং রাষ্ট্রীয় উদ্যানের নাম বদলে রাষ্ট্রীয় ওরাং উদ্যান করার দাবি করেছিল। এছাড়াও ওই এলাকারা আদিবাসীরাও ওই উদ্যান থেকে রাজীব গান্ধীর নাম হটানোর দাবি করেছিল।

উল্লেখ্য, রাষ্ট্রীয় খেল রতন পুরস্কার থেকে রাজি গান্ধীর নাম হটানোর পর কংগ্রেস এবং ি বিরোধী দলগুলি কেন্দ্র সরকারকে তুমুল কটাক্ষ করেছিল। কংগ্রেস এও বলেছিল যে, গড়তে পারে না বলেই ইতিহাস পাল্টে দেয়। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই পুরস্কারের নাম বদলের পর জানিয়েছিলেন যে, দীর্ঘদিন ধরেই এই নাম বদলানোর দাবি উঠছিল। আর অলিম্পিকসে দীর্ঘদিন পর ীয় হকি দল পদক জয়ী হওয়ায় হকির রূপকার মেজর ধ্যানচাঁদের নামে খেল রত্ন পুরস্কারের নাম রাখা হল।