Press "Enter" to skip to content

অসাধারণ পদক্ষেপ মোদী সরকারের!! এবার প্রতিভান ব্যাক্তিদের জন্য দারুন সুযোগ আনলো কেন্দ্র সরকার।

মোদী সরকার কেন্দ্রে আসার পর একের পর এক গুরুপূর্ণ পদক্ষেপ নিয়ে চলেছেন। সম্প্রতি মোদী সরকার আরো একটা যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেন যার মাধমে দেশের প্রতিভাবান ব্যাক্তিরা তাদের প্রতিভার পরিচয় দিয়ে কেন্দ্র সরকারের আধিকারিক রূপে কাজ করতে পারবেন।

রবিবার কেন্দ্রীয় সরকার একটি নোটিফিকেশন জারি করেছেন সেটি বহু দিন ধরে প্রতিক্ষিত ছিল। এই নোটিফিকেশন বলা হয়েছে যে বেসরকারি কজের অভিজ্ঞাতা থাকলেই কেন্দ্রিয় সরকারের আধিকারিক হতে পারবেন। সে ক্ষেত্রে কোনো রকম পরিক্ষা দিতে হবে না। এর ফলে সিভিলসাভিস এর রুলেও কিছু কিছু পরিবর্তন আনতে চলেছেন বলে জানা গিয়েছে। বিশেষ মহলের আলোচনায় জানা গিয়েছে এই সিদ্ধান্তটি হল কেন্দ্রিক সরকারের সব থেকে বড় সিদ্ধান্ত সরকারি চাকরির ব্যাপারে।
জানা গিয়েছে এই চুক্তিটি তে প্রধানমন্ত্রী দফতরের বর্তমান রাজ্য মন্ত্রী জিতেন্দ্র সিং ৩ বছরের চুক্তিতে এই নিয়োগ করবেন ১০ টি ভিন্ন জয়েন্ট সেক্রেটারি পদের জন্য। তাই তিনি এই সিদ্ধান্তটি নিয়েছেন।
তার মতে এই নিয়োগের ফলে সকল ভারতীয় কে সমান সুযোগ দেওয়া হবে তাদের অভিজ্ঞাত দিয়ে উন্নয়ন করার জন্য এবং এর ফলে সব ক্ষেত্রেই ভালো কাজের ও দায়িত্ববান লোক পাওয়া যাবে।
যাঁদের শুল্ক, আর্থিক পরিষেবা, আর্থিক ক্ষেত্র, কৃষি, সমবায় ও কৃষক উন্নয়ন, সড়ক পরিবহণ ও রাজপথ, জাহাজ ক্ষেত্র, পরিবেশ, বনাঞ্চল, জলবায়ু পরিবর্তন, নতুন ও পুনর্ব্যবহার যোগ্য শক্তি, অসামরিক উড়ান ও বাণিজ্যের মত ক্ষেত্রগুলি সম্পর্কে বিশেষ প্রতিভা রয়েছে তারা আধিকারিক পদের জন্য আবেদন করতে পারবেন।

তিনি আরও বলেন যে প্রথমে সবাইকে অভিজ্ঞতার ভিত্তিতে ৩ বছরের জন্য নিয়োগ করা হবে এবং তাদের কাজ যদি ভালো হয় তাহলে তাদের সাথে চুক্তি বাড়িয়ে ৫ বছর করে দেওয়া হবে। এই পদের জন্য নুন্যতম বয়স ৪০ বছর করা হয়েছে।
এই পদের জন্য মিনিমান ১৫ বছরের অভিজ্ঞাত থাকতে হবে হবে সেটা সরকারি কাজ হোক বা বেসরকারি। এবং প্রাথিকে যে কোনো শাখায় স্নাতক হতে হবে। এই নিয়োগ মূলত INTERVIEW এর মাধ্যমেই হবে। ১৫ ই জুলাই এই আবেদনের শেষ তারিখ।

উল্লেখ্য এই প্রস্তাব আগেও অনেক বার এসেছে ২০০৫ সালে এবং অনেক কিছু পরিবর্তন করে ফের একবার ২০১০ সালে এই প্রস্তাব আসে কিন্তু সরকার সেটাকে বাস্তবে পরিণত করতে পারেন নি।
২০১৪ সালে বিজেপি সরকার আসার পরে এবার এটা নিয়ে জল্পনা শুরু হয় এবং অবশেষে এই নিয়ম চলু করা হলো।[sg_popup id=”1″ event=”onload”][/sg_popup]

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.