Press "Enter" to skip to content

আইনের পথেই আসবে জয়! শ্রীকৃষ্ণ জন্মভূমির মালিকানা হক চাইতে আদালতে পৌঁছাল শ্রীকৃষ্ণ বিরাজমান

ঃ অযোধ্যা মামলায় জয়লাভ করা রামলালা বিরাজমানের পর এবার মথুরা () শ্রীকৃষ্ণ বিরাজমানও () আদালতের দরজায় কড়া নাড়ল। মথুরার আদালতে একটি সিভিল মামলা দায়ের শ্রীকৃষ্ণ বিরাজমান নিজেদের ভূমি মুক্ত করার আবেদন জানিয়েছে।

এই আবেদনে ১৩.৩৭ একর কৃষ্ণ জন্মভূমির মালিকানা চাওয়া হয়েছে। শ্রীকৃষ্ণ বিরাজমান জানিয়েছে যে, শ্রী কৃষ্ণের জন্মভূমিতে মুঘল আমলে কবজা করে শাহি দরগাহ বানানো হয়েছিল। আবেদনে শাহি ইদগাহ মসজিদকে হটানোর দাবি জানানো হয়েছে।

এই মামলা ভগবান শ্রীকৃষ্ণ বিরাজমান, কটরা কেশব দেব খেবট, মৌজা মথুরা বাজার শহরের তরফ থেকে তাঁদের অন্তরঙ্গ বন্ধু হিসেবে আইনজীবী রঞ্জনা অগ্নিহোত্রি আর ছয় অন্য ভক্ত দাখিল করেছে। যদিও, Place of Worship Act ১৯৯১ এই মামলার বাঁধা সৃষ্টি করছে। এই আইনের মাধ্যমে বিবাদিত রাম জন্মভূমি-বাবরি মসজিদ নিয়ে মালিকানা হকের মামলায় ছাড় দেওয়া হয়েছিল। কিন্তু, মথুরা-কাশী সমেত সমস্ত ধার্মিক অথবা আস্থার স্থলের মামলা রুখে দেওয়া হয়েছে।

জানিয়ে দিই, অযোধ্যা কেসে সুপ্রিম কোর্ট থেকে নির্ণয় আসার পর এক পক্ষ এবার কাশী মথুরা মামলা নিয়ে ধারাবাহিক আন্দোলন করছে। আর সেই ক্রমেই কিছুদিন আগে প্রয়াগরাজে অখিল ভারতীয় আখরা পরিষদের বৈঠকে সাধু-সন্ন্যাসীরা মথুরায় শ্রী কৃষ্ণ জন্মভূমি আর কাশী বিশ্বনাথ মন্দির নিয়ে আলোচনা করেন। সাধু সন্ন্যাসীরা এই বৈঠক থেকে আন্দোলনের ডাক দেন।