Press "Enter" to skip to content

আগে শোনা যেত পাকিস্তান জিন্দাবাদ শ্লোগান, আজ শোনা গেল মধুর কৃষ্ণনাম! ভাইরাল কাশ্মীরের ভিডিও

জম্মু থেকে ধারা ৩৭০ অপসারণের ফলে কি পরিবর্তন ঘটেছে তা আরো একবার দেশের কাছে স্পষ্টরূপে পরিস্ফুটিত হলো। আজ দেশ জুড়ে শ্রী কৃষ্ণের পালিত হচ্ছে। আর আজকের এই বিশেষ দিন পণ্ডিতদের কাছে অনেক গুরুত্বপূর্ণ। কারণ আজ ৩২ বছর পর উত্তর কাশ্মীরের হান্ডওয়ারায় জন্মাষ্টমী উপলক্ষে প্রভাতফেরি বের করা হয়েছিল। আজকের এই শুভক্ষণে কাশ্মীরি পণ্ডিতরা ভগবান শ্রীকৃষ্ণের কাছে দেশকে করোনা মুক্ত করার প্রার্থনা করেন।

এই পরিপ্রেক্ষিতে লালচক থেকে এক ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে হিন্দুদের জন্মাষ্টমী শোভাযাত্রা দেখা যাচ্ছে। অনেক ইউজার লিখেছেন, “যেখানে আগে শোনা যেত, আজ সেখানে জন্মাষ্টমী পালিত হচ্ছে। এটাই ৩৭০ ধারা অপসারণের ফল।”

এর আগে ১৯৮৯ সালে কাশ্মীর জন্মাষ্টমীর অনুষ্ঠান আয়োজিত হত। প্রভাতফেরি শুভারম্ভ গণপথ্যর মণ্ডির থেকে হয়। এরপর প্রভাতফেরি জেন্দার মহল্লা, জাহাঙ্গীর চক, মৌলানা আজাদ রোড হয়ে রেসিডেন্সি রোডে যায়।

https://platform.twitter.com/widgets.js

অনুষ্ঠানে অংশগ্রহণকারী কাশ্মীরি পণ্ডিতরা জানান, কাশ্মীর ভ্রাতৃত্ববোধের জন্য বিখ্যাত। অন্য জায়গার মানুষ এখানে আসুক আর কাশ্মীরের একতাকে নিজের চোখে দেখে যাক। কাশ্মীরি পণ্ডিতরা প্রভাতফেরি বের করতে সহায়তা করার জন্য স্থানীয়দের ধন্যবাদও জানান।

এই অনুষ্ঠানের জন্য আগে থেকেই সুরক্ষা কড়া বন্দোবস্ত করা হয়েছিল। স্থানীয়রা জায়গায় জায়গায় শ্রীকৃষ্ণের প্রভাতফেরিকে স্বাগত জানায়। প্রভাতফেরিতে কৃষ্ণ ভক্তদের রাস্তায় ‘হরে কৃষ্ণ” গানের তালে তালে নাচতে দেখা যায়।