Press "Enter" to skip to content

আজ সংযুক্ত রাষ্ট্রের মহাসভায় সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিশ্বকে এক করার উদ্দেশ্য নিয়ে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নয়া দিল্লীঃ প্রধানমন্ত্রী () আজ শনিবার রাষ্ট্র সংঘের মহাসভায় () অনলাইন ভাষণ দেবেন। করোনা ভাইরাসের মহামারীর কারণে রাষ্ট্র সংঘের মহাসভার আয়োজন অনলাইনে করা হয়েছে। সুত্র থেকে জানা যায় যে, প্রথম থেকেই রেকর্ড করা প্রধানমন্ত্রী মোদীর সম্বোধন ভারতীয় সময় অনুযায়ী বিকেল ৬ঃ৩০ নাগাদ এবং নিউইউর্কের সময় অনুযায়ী, সকাল প্রায় ৯ টা নাগাদ প্রসারিত হবে। সুত্র থেকে জানা যায় যে, সংযুক্ত রাষ্ট্রের মহাসভায় জারি ৭৫ তম অধিবেশনে নরেন্দ্র মোদীর বয়ান বৈশ্বিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য সবাইকে একসাথে নিয়ে চলার বার্তা প্রাধান্য পাবে।

প্রধানমন্ত্রী এই ভাশনের মাধ্যমে ভারতের অগ্রাধিকারের রূপরেখা দেবেন। জানিয়ে দিই, দুই বছরের জন্য জানুয়ারি ২০২১ থেকে সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিষদের ভারত অস্থায়ী পদ হাসিল করেছে। ভারত দুই বছরের জন্য UNSC এর অস্থায়ী সদস্য হয়েছে। আর এমন পরিস্থিতিতে নরেন্দ্র মোদী জাতিসংঘে ভারতের ‘5 এস’ দৃষ্টিভঙ্গি তুলে ধরতে পারেন যার মধ্যে সম্মান, সংলাপ, সহযোগিতা, শান্তি ও সমৃদ্ধি রয়েছে।

সূত্র জানিয়েছে যে UNGA এর ৭৫ তম অধিবেশনে ভারত দ্বারা উত্থাপিত ইস্যুগুলির অগ্রাধিকারের মধ্যে রয়েছে ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিশ্বব্যাপী পদক্ষেপ জোরদার করা’ এবং ‘সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িতদের নিষিদ্ধকরণ’ প্রক্রিয়া জোর দেওয়া।

সূত্র জানিয়েছে যে শান্তিরক্ষা মিশনে সর্বাধিক সহায়ক দেশ হওয়ায় জাতিসংঘ শান্তিরক্ষা অভিযানে আরও গভীরভাবে অংশ নিতে চাইবে। সূত্র বলেছে যে এই সময়ের মধ্যে টেকসই উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ইস্যুতে ভারতের সক্রিয় অংশগ্রহণ সম্পর্কে বিশ্বকে সচেতন করা হবে।