Press "Enter" to skip to content

আতঙ্ক ছড়াতে প্রস্তুত তালিবান, মার্কিন সেনার থেকে লুঠ করা হাতিয়ার পাঠালো পাকিস্তানে


নয়া ে তালিবানিদের কবজা জমানোর মধ্যেই ভারতীয় শীর্ষ সৈন্য আধিকারিকরা মঙ্গলবার চাঞ্চল্যকর এক তথ্য পেশ করেছে। আধিকারিকরা জানিয়েছেন যে, তালিবান জঙ্গিরা আফগানিস্তান আর আমেরিকার সেনাদের থেকে যেই হাতিয়ার গুলি লুঠ করেছিল, সেগুলো পাঠিয়ে দিয়েছে। আধিকারিকদের আশঙ্কা এই হাতিয়ার গুলির ব্যবহার ভারতের বিরুদ্ধে করার আগে তাঁরা পাকিস্তানের বিরুদ্ধে করবে।

আধিকারিকরা জানিয়েছেন, ভারতে সক্রিয় জঙ্গি সংগঠনগুলিকেও তালিবানরা হাতিয়ার সাপ্লাই করতে পারে। তবে তাঁরা এও জানিয়েছেন যে, তাঁরা যেকোনও পরিস্থিতির মোকাবিলা করার জন্য প্রস্তুত।

আধিকারিকরা জানান, আমরা খবর পেয়েছি যে, আমেরিকান সেনার থেকে লুঠ করা ছোটছোট হাতিয়ার পাকিস্তানে পাঠানো হচ্ছে। আধিকারিকরা জানান, তালিবানের জয়ের পর যেভাবে বাকি জঙ্গি সংগঠনগুলির সাহস বেড়েছে, সেই দিক থেকে ্তা করলে এটাই সামনে আসছে যে ওঁরা বড় হাতিয়ারগুলি দিয়ে প্রচুর পরিমাণে হিংসা ছড়াবে।

আধিকারিকদের মতে, মার্কিন সেনা আফগানিস্তানকে বিগত ২০ বছরে এম-১৬ আর এম-৪ অ্যাসাল্ট রাইফেল সহ ৬.৫ লক্ষের বেশি হাতিয়ার দিয়েছে। পাশাপাশি আর্মড ভেহকিলস আর স্টিলের গুলিও দিয়েছে।

মার্কিন সেনা আফগান সেনাকে প্রচুর বুলেট প্রুফ জ্যাকেট নাইট ভিশন চশমা আর াযোগ করার উপকরণ দিয়েছে। আর তালিবানিরা সেগুলি আফগান সেনার থেকে ছিনিয়ে নিয়েছে। এছাড়াও প্রচুর পরিমাণে স্নাইপার রাইফেলও জঙ্গিদের হাতে চলে গিয়েছে।

সেনার বড় আধিকারিকরা জানান, কাশ্মীর উপত্যকায় ভারতীয় সেনার অ্যান্টি টেরোরিস্ট স্কোয়াড এরকম পরিস্থিতির মোকাবিলা করার জন্য সম্পূর্ণ ভাবে প্রস্তুত। সেনার আধিকারিকরা জানিয়েছেন, ওঁরা যতই উন্নত হাতিয়ার ব্যবহার করুক না কেন, আমাদের সেনা তৈরি আছে।