Press "Enter" to skip to content

আফগানদের মরার জন্য ছেড়ে দিলো আমেরিকা, তালিবানদের হাতে তুলে দিলো গোপন তালিকা


নয়া দিল্লিঃ আফগানিস্তানের রাজধানী কাবুলে উদ্ধার কাজ চালানো আমেরিকান আধিকারিকরা তালিবানের হাতে একটি তুলে দিয়েছে। ওই তালিকায় নাগরিক, গ্রিন কার্ড ধারক আর সে আফগান নাগরিকদের নাম রয়েছে যারা আমেরিকার সাহায্য করেছে। যাদের নাম রয়েছে তাঁদের তালিবান নিয়ন্ত্রিত এলাকা থেকে কাবুল ে যাওয়ার জন্য যাতে কোনও অসুবিধে না হয়, সেই কারণেই ওই তালিকা দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। কিন্তু ওয়াকিবহাল মহলের মতে এই তালিকা তালিবানদের জন্য একটি ‘কিল লিস্ট” হয়ে দাঁড়াতে পারে।

১৫ আগস্ট আফগানিস্তানে তালিবানের কবজার পর কাবুল থেকে এক লক্ষ মানুষকে উদ্ধার করেছে আমেরিকা। তাঁদের তালিবানের তদন্তের সম্মুখীন হয়ে দেশ ছাড়তে হয়েছে। আমেরিকা ওই তালিকা দিয়ে বাকিদের যাতে কোনও সমস্যা না হয়, সেটার চেষ্টা করেছে। কিন্তু আমেরিকার এই পদক্ষেপ নিয়ে অনেক প্রশ্ন উঠছে। কারণ আমেরিকার সাহায্য করা আফগান নাগরিকদের সঙ্গে এখন কী করবে তালিবানরা, সেটা নিয়েই তর্ক চলছে।

রিপোর্ট অনুযায়ী, আমেরিকার এই পদক্ষেপে খোদ মার্কিন এবং অন্যান্য আধিকারিকরা চরম ক্ষুব্ধ। এক প্রতিরক্ষা আধিকারিকের মতে, তালিবানদের হাতে এমন একটি তালিকা তুলে দেওয়া হয়েছে যা একটি কিল লিস্ট বিবেচিত হতে পারে।

উল্লেখ্য, আফগানিস্তান দখল করার পর থেকে তালিবানরা খুঁজে খুঁজে আমেরিকাকে সাহায্য করা মানুষদের বের করে তাঁদের সঙ্গে নির্মম অত্যাচার করে তাঁদের হত্যা করছে। আর এর মধ্যে মার্কিন আধিকারিকদের এই পদক্ষেপ সেসব মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া ছাড়া আর কিছুই না, যারা বিগত ২০ বছর ধরে আমেরিকার সাহায্য করে আসছিল।