Press "Enter" to skip to content

আফগানিস্তানে আমেরিকাই সব নষ্ট করে দিয়েছে, তালিবানরা সাধারণ নাগরিক! বললেন ইমরান খান


ঃ  প্রীতি কারোরই অজানা নেই। আর আরও একবার সেই জঙ্গি প্রেম সবার সামনে উজাগর হল। পাকিস্তানের (Pakistan) প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) তালিবানি () জংঙ্গিদের সাধারণ নাগরিক আখ্যা দিয়ে প্রমাণ করে দিলেন যে, আফগানিস্তানে () ঘটে যাওয়া সাম্প্রতিক ঘটনাকে তাঁরা সমর্থন করছে এবং তাঁদেরও তাতে যোগ রয়েছে। পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, (United States Of America) আফগানিস্তানে গিয়ে সব শেষ করে দিয়েছে।

উল্লেখ্য, পাকিস্তানের প্রধানমন্ত্রীকে যখন জিজ্ঞাসা করা হয়, ‘একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে পাকিস্তানের ১০ হাজার সৈন্য-জঙ্গি আফগান সীমান্তে তালিবানদের সাহায্য করছে?” তখন ইমরান খান চটে গিয়ে বলেন, এটা মিথ্যা কথা। এই নিয়ে কেউ কোনও প্রমাণ দিতে পারবে কী? প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, আফগানিস্তানের সমস্যার সমাধান যুদ্ধ দিয়ে না, রাজনৈতিক ভাবে মেটাতে হবে।

ইমরান খান বলেন, তিরিশ লক্ষ আফগান উদ্বাস্তু বসবাস করে, তাঁদের মধ্যে পশতুনী মানুষের সংখ্যা সবথেকে বেশি। উনি বলেন, এরকম ভাবে যুদ্ধ চলতে থাকলে আফগানিস্তানের আরও উদ্বাস্তু পাকিস্তানে আসবে। তালিবানের সেনা অনেক শক্তিশালী, ওঁরা সাধারণ নাগরিক। ওই উদ্বাস্তু শিবিরে যদি কিছু সাধারণ নাগরিক ঢুকে যায়, তাহলে পাকিস্তান কীভাবে তাঁদের খুঁজে মারবে?

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান একটি সাক্ষাৎকারে বলেন, আমেরিকা আফগানিস্তানে সবকিছু নষ্ট করে দিয়েছে। তিনি বলেন, এটা সত্য যে ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত আফগানিস্তানে তালিবানের নির্মম শাসন ছিল। এরপর আমেরিকার কারণে তাঁরা নিজেদের ক্ষমতা হারায়। কিন্তু ২০০১-র পর আমেরিকা সেখানে নিজেদের আধিপত্য বিস্তারের পর থেকেই অনেক কিছু ধ্বংস হয়ে গিয়েছে। ইমরান খান বলেন, বহু আগেই আমেরিকারকে রাজনৈতিক সমাধানের বিকল্প বেছে নেওয়া উচিৎ ছিল।