Press "Enter" to skip to content

আফগানিস্তান দখলের কৃতিত্ব নিতে তালিবান-হক্কানি নেটওয়ার্কের মধ্যে সংঘর্ষ, পালাল বরাদর


নয়া ে সরকারের গঠন হয়ে গিয়েছে। কিন্তু স্থায়ী সরকার নিয়ে এখনও উত্তেজনা রয়েছে। প্রাপ্ত খবর অনুযায়ী, তালিবান আর হক্কানি নেটওয়ার্কের মধ্যে জয়ের কৃতিত্ব পাওয়া নিয়ে সংঘর্ষ শুরু হয়েছে। আর এরপর মোল্লা আবদুল গনি বরাদর কাবুল ছেড়ে পালিয়েছে।

বলে দিই, বরাদরকে তালিবান সরকারে ডেপুটি বানানো হয়েছে। কিছুদিন আগেই হক্কানি নেটওয়ার্ক আর তালিবানের মধ্যে গোলাগুলিও চলেছিল। আর গুলির আঘাতে মোল্লা বরাদর আহত হয়ে পাকিস্তানের ে ভর্তি ছিল।

প্রাপ্ত খবর অনুযায়ী, বরাদর আর হক্কানি নেটওয়ার্কের নেতা খলিল উর-রহমানের মধ্যে বাকবিতণ্ডা হয়েছে। এরপর দুই গোষ্ঠীর সমর্থকরা একে অপরের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। প্রসঙ্গত, হক্কানি নেটওয়ার্কের মতে, তাঁদের আক্রমণাত্বক মনোভাব এবং লড়াইয়ের কারণেই আফগানিস্তান জয় সফল হয়েছে। অন্যদিকে বরাদরের মতে, তাঁর কূটনীতির কারণেই আফগানিস্তানে জয় এসেছে। আর এই কারণেই দুই গোষ্ঠী জয়ের কৃতিত্ব নিতে একে অপরের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছে।

তালিবান আর হক্কানি নেটওয়ার্কের মধ্যে সরকারে অংশীদারিত্ব নিয়ে বিবাদ চলছে। হক্কানি নেটওয়ার্ক আফগান সরকারে প্রধান ভূমিকা চাইছে, কিন্তু তালিবান তা দিতে নারাজ। আর এই নিয়ে বারবার দুই গোষ্ঠীর মধ্যে উত্তাপ ছড়িয়ে পড়ছে।