Press "Enter" to skip to content

‘আমরা আফগানিস্তানে যেতে চাই, আমাদের ওখানেই পাঠান” ITBP জওয়ানদের দাবি শুনে অবাক হাইকোর্ট

নয়া দিল্লীঃ আফগানিস্তানে () (Taliban) জঙ্গিদের হামলা লাগাতার জারি রয়েছে। ওই দেশের বাসিন্দারা চরম সংকটে ভুগছে। আর এই কারণে অন্য দেশের নাগরিকরা এখন আফগানিস্তান থেকে দূরত্ব বজায় রেখে চলেছে। তবে এর মধ্যেই এক অবাক করা মামলা সামনে এসেছে। প্রসঙ্গত, ভারত তিব্বত সীমান্ত পুলিশের (Indo-Tibetan Police) কিছু আফগানিস্তানে তাঁদের আবারও পাঠানোর দাবি নিয়ে দিল্লী হাইকোর্টে আবেদন করেছেন।

কিন্তু দিল্লী হাইকোর্ট আইটিবিপির ৩০ জওয়ানকে ঝটকা দিয়ে তাঁদের আবেদন খারিজ করে দিয়েছে। হাইকোর্ট জানিয়েছে যে, আমরা এটা ভেবেই অবাক যে সেখান এই ভয়ানক পরিস্থিতির মধ্যেও এরা কীভাবে যাওয়ার ইচ্ছে প্রকাশ করে?

বিচারক রাজীব সহায় এবং অমিত বনসলের বেঞ্চ শুনানির সময় বলে, আবেদনকারীদের প্রয়োজনের ভিত্তিতে আইটিবিপির মতো সশস্ত্র বাহিনীর কর্মী হিসাবে ভারতের যে কোনও জায়গায় পোস্ট করা যেতে পারে। তবে তাদের আফগানিস্তানে মোতায়েন হওয়ার কোন অধিকার নেই।

উল্লেখ্য, আবেদনকারীরা আগস্ট ২০২০ সালে আফগানিস্তানে ভারতীয় দূতাবাসের নিরাপত্তা কর্মী হিসেবে মোতায়েন ছিলেন। আর তাঁদের দুই বছরের কার্যকাল ছিল। কিন্তু তালিবানদের হামলা বেড়ে যাওয়ার কারণে ১৩ জুন ২০২১-এ তাঁদের ফেরত পাঠানো হয়। আবেদনকারীরা জানিয়েছেন যে, তাঁরা দুই বছরের জন্য আফগানিস্তানে পোস্টিং পাওয়ার দাবীদার, কিন্তু দশ মাস নিযুক্ত থাকার পর আমাদের ভারতে পাঠিয়ে দেওয়া হয়।

আবেদনকারীরা জানান, কাবুলে ভারতীয় দূতাবাসে আসা আর বাচ্চাদের জন্য অতিরিক্ত নিরাপত্তা বাহিনীর প্রয়োজন, এই কারণে আমাদের সেখানে মোতায়েন করা হোক আবার। প্রাপ্ত তথ্য অনুযায়ী, আইটিবিপির একটি ইউনিট আফগানিস্তানের কাবুলে ভারতীয় দূতাবাস আর কান্দাহারে বাণিজ্যিক দূতাবাসের সুরক্ষায় মোতায়েন আছে।