Press "Enter" to skip to content

‘আমাদের নিশানা করবেন না” QUAD দেশের বৈঠকের আগেই বলল আতঙ্কিত চিন


নয়া ঃ ২৪ সেপ্টেম্বর দেশ আমেরিকায় এক হচ্ছে। QUAD-র নেতারা প্রথমবার মুখোমুখি হতে চলেছেন। আর এই বৈঠকের আগেই টেনশনে পড়ে গিয়েছে চিন। QUAD মিটিং নিয়ে করা প্রশ্নে চিনের বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ন বলেন, ‘আঞ্চলিক সহযোগিতা কাঠামো কোনো তৃতীয় পক্ষকে লক্ষ্যবস্তু করা উচিত নয় এবং তাঁর স্বার্থের ক্ষতি করা উচিত নয়। তিনি আরও করেছেন যে QUAD গ্রুপ জনপ্রিয় হবে না এবং তার কোন ভবিষ্যৎ নেই।”

https://platform.twitter.com/widgets.js

বলে দিই, ২০২১-র মার্চে QUAD দেশগুলির নেতারা ভার্চুয়ালি মিটিং করেছিলেন। এরপর এটাই QUAD দেশের প্রথম মুখোমুখি বৈঠক। ভারতীয় বিদেশ মন্ত্রালয় নিজেদের বক্তব্যে বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র QUAD-র বৈঠকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী , আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন আর জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। এই মিটিংয়ে ১২ মার্চ ২০২১-এ হওয়া সম্মেলনের পরের প্রগতি নিয়ে সমীক্ষা করা হবে।

এই মিটিংয়ে অংশীদারিত্ব এবং আঞ্চলিক ইস্যুগুলি নিয়ে চর্চা হবে। করোনা মহামারী, করোনার ভ্যাকসিন, কানেক্টিভিটি আর ইনফ্রাস্ট্রাকচার, সাইবার সুরক্ষা, মানবিক সহায়তা, ত্রাণ, জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা হবে।

পাশাপাশি একটি স্বাধীন সমাবেশি ভারত-প্রশান্ত মহাসাগর অঞ্চল নিয়েও আলোচনা হবে। এছাড়াও আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বিশেষ চর্চা হওয়ার সম্ভাবনা রয়েছে। রিপোর্টস অনুযায়ী, কোয়াড নেতা বিশেষ করে জো বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একান্ত বৈঠকও হতে পারে।