Press "Enter" to skip to content

“আমাদের বাঁচান”- আমেরিকা, কানাডার কাছে আবেদন গুরুদ্বারে আটকে থাকা শিখদের, ভিডিও ভাইরাল


তালিবানদের দখলের পর নিরাপত্তাবিহীন পরিস্থিতির মধ্যে দিন কাটাচ্ছে আফগানরা। এর‌ই মধ্যে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে শিখদের একটি গোষ্ঠী সম্প্রদায়ের কাছে তাদের যুক্তরাষ্ট্র ও কানাডায় সরিয়ে নিয়ছ যাওয়ার কাতর আবেদন জানিয়েছে।

ভিডিওতে দেখা গিয়েছে, যেসব শিখরা কাবুলের কার্তে পারওয়ান গুরুদ্বারে আশ্রয় নিয়েছিল, তালিবানরা দেশ দখলের পরপরই তারা যুক্তরাষ্ট্র ও কানাডায় চলে যাওয়ার ইচ্ছা প্রকাশ করছে। শিখদের দল, হাত জোড় করে, কানাডা এবং আমেরিকার শিখ সংগঠনগুলিকে গুরুদ্বারে আটকে থাকা ২৮৫ জন শিখকে সরিয়ে নেওয়ার আবেদন জানায়।

একজন শিখ ব্যক্তিকে বলতে শোনা গিয়েছে, যে তালিবানরা কাবুলে পৌঁছানোর পর একটি আসন্ন হুমকির পরিবেশ তৈরি হয়েছে। তারা ইউনাইটেড শিখ অর্গানাইজেশন এবং কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে থাকা শিখদের মার্কিন যুক্তরাষ্ট্র বা কানাডায় তাদের সরিয়ে আনার জন্য আবেদন করেছে।

আফগানিস্তান থেকে দিল্লিতে চলে আসা এক শিখ নেতা হিরা সিং বলেছেন, যে তিনি জালালাবাদের শিখ পরিবারের বিষয়ে খবরাখবর রাখছেন। তবে এখন নাকি তার ফোন কেটে দেওয়া হচ্ছে। তবে তিনি একথাও জানান যে জালালাবাদের শিখরা কাবুলে পৌঁছেছেন বলে খবর আছে। এছাড়া কাবুলের গুরুদ্বারে প্রায় ৫০ জন হিন্দুও আশ্রয় নিয়েছেন বলে জানতে পেরেছেন তিনি।

https://platform.twitter.com/widgets.js

অন্যদিকে কাবুলে তালিবান নেতারা গুরুদ্বারে গিয়ে আশ্রয়রত শিখদের সঙ্গে দেখা করে কথাবার্তা বলেছেন এবং তালিবানরা শিখদের অভয় দিয়েছেন। তবুও আতঙ্ক কাটছে না সেখানে আটকে থাকা শিখ এবং হিন্দুদের।