Press "Enter" to skip to content

আর্থিক GDP বৃদ্ধির পর আবার নতুন রেকর্ড ভারতের! দেখে চোখ ফাটছে চীন,পাকিস্তানের

আবহে কার্যত ধ্বসে পড়েছিল ভারতীয় অর্থনীতি। ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে ভারত। সম্প্রতি অর্থমন্ত্রক কর্তৃক প্রকাশিত জিডিপি রিপোর্টেও বেশ কিছুটা প্রভাব চোখে পড়েছে। এবার আমদানি রপ্তানির ক্ষেত্রেও বেশ খানিকটা উন্নতি হয়েছে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রক । বৃহস্পতিবার একটি রিপোর্ট জারি করে বাণিজ্য মন্ত্রক। সেই সূত্র ধরেই সামনে এসেছে আমদানি সংক্রান্ত তথ্য। সেখানে দেখা গিয়েছে গত আর্থিক বর্ষের তুলনায় অনেকটাই বেড়েছে।

মন্ত্রক সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আগস্ট মাসে দেশ থেকে বিভিন্ন পণ্যের রপ্তানি প্রায় ৪৫.১৭ শতাংশ বেড়ে ৩৩.১৪ বিলিয়ন ডলারে পৌঁছে গিয়েছে। গত বছর এই সময়কালে রপ্তানির পরিমাণ ছিল ২২.৮৩ বিলিয়ন ডলার। চলতি আর্থিক বর্ষে এপ্রিল থেকে আগস্ট অবধি মোট রপ্তানির পরিমাণ বেড়ে গিয়েছে প্রায় ৬৬.৯২ শতাংশ।

যার জেরে বর্তমানে রপ্তানি মূল্য দাঁড়িয়েছে ১৬৩.৬৭ বিলিয়ন ডলার। গত বছর এই পরিমাণ ছিল ৯৮.০৫ বিলিয়ন ডলার। চলতি আর্থিক বছরে এপ্রিল থেকে আগস্ট মাস অবধি আমদানির পরিমাণও প্রায় ৮১.৭৫ শতাংশ বেড়ে হয়েছে ২১৯.৫৪ বিলিয়ন ডলার।

শুধু আগস্ট মাসেই আমদানি বৃদ্ধি পেয়েছে প্রায় ৫১.৪৭ শতাংশের আশেপাশে। গত বছর আগস্ট মাসে যা ছিল ৩১.০৩ বিলিয়ন ডলার, এবছর আগস্টে সেই আমদানির পরিমাণ হয়েছে ৪৭.০১ বিলিয়ন ডলার।

প্রসঙ্গত, পিআইবির রিপোর্টে উল্লেখ করা হয়েছে ২০১৮-১৯ অর্থবর্ষে ভারতের মোট রপ্তানির পরিমাণ ছিল ৩৩১.০২ বিলিয়ন ডলার। মোট আমদানি ছিল ৫০৭.৪৪ বিলিয়ন ডলার। তখনও করোনা মহামারীর
প্রকোপ আসেনি। প্রসঙ্গত উল্লেখ্য, আমদানি রপ্তানির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে জিএসটি কালেকশনও। সূত্রের খবর অনুযায়ী, এই আগস্ট মাসেও জিএসটি এসেছে ১.১২ লক্ষ