Press "Enter" to skip to content

আসতে চলেছে ভারতের রক্ষাকবজ! চীনকে কাউন্টার করতে রকেট ফোর্স তৈরি করবে ভারত

আফগানিস্তানে শাসন ের সাথে সাথে ভারতকে প্যাঁচে ফেলতে নতুন ছক কষতে আরম্ভ করেছে চীন ও পাকিস্তান। একদিকে সীমান্ত অঞ্চলগুলোতেও অশান্তি তৈরি করার চেষ্টা হচ্ছে অন্যদিকে বাহ্যিক শক্তি ব্যবহার করে ের রাজনীতিকেও প্রভাবিত করার চেষ্টায় চীন ও পাকিস্তান। এরকম অবস্থায় ভারতের সামরিক শক্তির দিকে নজর দিতে নিয়ে নতুন ভাবনা চিন্তা শুরু হয়েছে।

শীঘ্রই তৈরি হবে রকেট ফোর্স

সেই নয়া পরিকল্পনার কথা জানিয়েছেন বিপিন রাওয়াত। ভারতের প্রতিটি প্রান্তকে সুরক্ষার জন্য রকেট তৈরি করা হবে বলে জানিয়েছেন বিপিন রাওয়াত। তিনি আরো বলেন, “ভারতের জন্য মূলত দুটি থ্রেট রয়েছে- চীন ও পাকিস্তান। আর এই দুই দেশকে একসাথে কাউন্টার করার জন্য ভবিষ্যতে রকেট ফোর্সের প্রয়োজন পড়বে।” ভারত খুব শীঘ্রই রকেট ফোর্স (Rocket Force) এর উপর কাজ করবে বলে জানিয়েছেন বিপিন রাওয়াত।

মুসলিম দেশগুলোকে নিজের পক্ষে টানছে চীন

বিপিন রাওয়াত বলেছেন, খুব সুকৌশলে চীন একের পর এক মুসলিম দেশগুলোকে নিজের পক্ষে করতে শুরু করেছে। ইনভেস্টমেন্ট থেকে শুরু করে অন্যান্য রণকৌশলে মুসলিম দেশগুলোকে নিজের পক্ষে এনে আমেরিকার স্থান নিতে চাইছে চীন। আর বিষয়টি ভারতের জন্য মোটেও ভালো নয়। বিপিন রাওয়াত এর মতে ের সাথে সরাসরি যুদ্ধ যুদ্ধ করার চেয়ে অন্যদেশের মধ্যে দিয়ে যুদ্ধ করা বেশি পছন্দ করে আর এই কারণে ভারতকে ভবিষ্যতের বিষয়গুলো নিয়ে চিন্তা করতে হবে। ভবিষ্যতে রকেট লঞ্চারের ব্যাবহার বাড়তে চলেছে আর এখানেই রকেট ফোর্সের প্রয়োজনীয়তা রয়েছে।

সীমান্তে চীনা আগ্রাসনের সমালোচনা করে প্রধান প্রতিরক্ষা চেয়ারম্যান বলেছেন, চীনা অভিসন্ধির জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। তিন বাহিনী সমান দক্ষতায় একসঙ্গে কাজ করলে তবেই সাফল্য মিলবে। কূটনৈতিক চাল, তথ্য, সামরিক ও অর্থনৈতিক দক্ষতার সঙ্গে উন্নত প্রযুক্তির ব্যবহার অনেকটাই কাজে আসবে।চীনা আগ্রাসন রুখতে বায়ুসেনার শক্তিবৃদ্ধি প্রয়োজন একথা বহুবার বলা হয়েছে চিফ অফ ডিফেন্স স্টাফকে। এখন পরিস্থিতি এসেছে দ্রুত ভাবনা চিন্তা করার। সেই কারণেই ভারত একটি রকেট ফোর্স তৈরির ভাবনা চিন্তা করছে। যদিও এখন এই বিষয়ে বিস্তারিত তথ্য দেননি।

ভারতের দুই প্রতিবেশী অথচ শত্রু দেশের সঙ্গে পাল্লা দিয়ে মোকাবিলার জন্য দৃঢ় জাতীয় নিরাপত্তা ব্যবস্থা তৈরির প্রয়োজন। সেই কাজ খুব তাড়াতাড়ি করতে হবে বলেই মনে করেন কর্তা। সেই উদ্দেশ্যেই নিরাপত্তা ব্যবস্থা আঁটোসাঁটো করতে একটি শক্তিশালী ‘রকেট ফোর্স’ তৈরির ভাবনা চিন্তা হচ্ছে। ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সেন্টারের একটি অনুষ্ঠানে এই কথা বলেছেন রাওয়াত।