Press "Enter" to skip to content

ইজরায়েলের উপর মিসাইল হামলা করেছিল লেবানন, সীমান্ত পার হওয়ার আগেই ভেঙে পড়ল নিজের দেশে



নয়া দিল্লীঃ ইজরায়েল সেনা হামাসের জঙ্গিদের দ্বারা করা হামলার জবাবে মোক্ষম জবাবও দিচ্ছে। ইজরায়েলি সেনা প্রায় ১৫ কিমি দীর্ঘ একটি সুড়ঙ্গ ধ্বস্ত করে দিয়েছে, ওই সুড়ঙ্গটিকে হামাস জঙ্গি গতিবিধি চালানোর জন্য ব্যবহার করত। ইজরায়েল ওই সুড়ঙ্গটি ভাঙার জন্য ফাইটার জেট ব্যবহার করেছে। ইজরায়েল ওই সুড়ঙ্গটিকে হামাসের জঙ্গি টানেল বলে আখ্যা দিয়েছে।

ইজরায়েল ডিফেন্স ফোর্স (IDF) টুইট করে জানায় যে, ‘ওই সুড়ঙ্গ ১৬৩টি ফুটবল ময়দানের বরাবর ছিল। ওই সুড়ঙ্গ ৪৬টি আইফেল টাওয়ারের বরাবর ছিল। ৩৪টি এম্পায়ার স্ বিল্ডিং ধরবে ওই সুড়ঙ্গে। ওই সুড়ঙ্গে বিশ্বের সবথেকে দীর্ঘ বুর্জ খালিফা বিল্ডিং ধরবে।” ইজরায়েল জানায়, এখন এই ৯.৩ মাইল দীর্ঘ সুড়ঙ্গের ব্যবহার আর জঙ্গি কার্যকলাপের জন্য করা যাবে না।

https://platform.twitter.com/widgets.js

ইজরায়েল সেনা মঙ্গলবার জানায়, লেবাননের তরফ থেকে তাঁদের উত্তর এলাকায় ৬টি রকেট ফায়ার করা হয়েছে। অবাক করা বিষয় হল, এগুলোর মধ্যে একটি রকেটও ইজরায়েলের মাটি ছুঁতে পারেনি। সব রকেট লেবাননেই পড়ে। কিন্তু ইজরায়েলও লেবাননের এই দুঃসাহসের জবাবে রকেটের উৎসের দিকে হামলা চালায়। IDF জানায়, উত্তর গাজায় হামাসের প্রধান অপারেশন সেন্টারেও হামলা চালানো হয়েছে।

ইজরায়েলের মতে ওই সেন্টারের আশেপাশে হামাস তাঁদের সৈন্য গতিবিধি চালাত। ইজরায়েল জানায়, ওটা প্যালেস্তাইনের জঙ্গি কেন্দ্র। ইজরায়েল জানায়, ওই বিল্ডিংটি ধ্বস্ত করার আগে সাইরেন বাজিয়ে সেখানকার মানুষদের সুরক্ষিত বের হওয়ার সময় দেওয়া হয়। এখনও পর্যন্ত ৮২০-র বেশি জঙ্গি আস্তানায় হামলা চালিয়েছে ইজরায়েল। এর পাশাপাশি ২১ জন বড় জঙ্গি কম্যান্ডারকে শেষ করেছে তাঁরা।

https://platform.twitter.com/widgets.js

ইজরায়েল জানায়, তাঁরা এখনও পর্যন্ত ‘Operation Guardian of the Walls” চালিয়ে ১৩০ জঙ্গিকে নিকেশ করেছে। হামাসের ৪৬০টি রকেট মিস ফায়ার হয়েছে। ইজরায়েলের দিকে তাঁরা ৩ হাজার ১৫০টি রকেট ফায়ার করেছে। এরফলে একজন নাগরিক সহ ১০ জনের মৃত্যু হয়েছে ইজরায়েলে।