Press "Enter" to skip to content

‘ইজ অফ ডুয়িং বিজনেস”-এ দ্বিতীয় স্থানে উঠে এল যোগী রাজ‍্য, ২৮তম স্থানে ‘গর্বের কেরল মডেল”

নয়া দিল্লীঃ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আর বাণিজ্য উদ্যোগ মন্ত্রী পীযূষ গোয়েল শনিবার (ease of doing business) এর রাজ্যের তালিকা গুলো প্রকাশ করেন। ভারতে বাণিজ্যিক মহল আরও ভালো করার দিগন্তে ব্যবসায় সংস্কার কর্ম পরিকল্পনা ্তবায়নের উপর ভিত্তি করে রাজ্যগুলির র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। এই র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান দখল করেছে । শেষবার এই র‌্যাঙ্কিং ২০১৮ এর জুলাই মাসে প্রকাশ করা হয়েছিল। তখনও শীর্ষ স্থানে অন্ধ্রপ্রদেশ ছিল। আরেকদিকে, দ্বিতীয় স্থান দখল করেছে উত্তর প্রদেশ। এর আগে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে তেলেঙ্গানা আর হরিয়ানা ছিল।

https://platform.twitter.com/widgets.js

এই তালিকায় চতুর্থ স্থানে আছে মধ্যপ্রদেশ, পঞ্চম স্থানে ঝাড়খণ্ড, ষষ্ঠ স্থানে ছত্তিসগড়, সপ্তম স্থানে হিমাচল প্রদেশ, অষ্টম স্থামে , নবম স্থানে পশ্চিমবঙ্গ আর দশম স্থানে রয়েছে গুজরাট। আপনাদের জানিয়ে দিই, ২০১৮ এর র‌্যাঙ্কিংয়ে পশ্চিমবঙ্গ দশম স্থানে ছিল। সেখানে একধাপ এগিয়ে এসে এবার নবম স্থান দখল করেছে। আরেকদিকে, গুজরাট ২০১৮ এর পঞ্চম স্থানে ছিল। সেখানে পাঁচ ধাপ নীচে নেমে দশম স্থানে এসেছে।

https://platform.twitter.com/widgets.js

এই তালিকায় ২০১৮ সালে উত্তর প্রদেশ দ্বাদশ স্থানে ছিল, সেখানে এবার দশ ধাপ এগিয়ে এসে এবার দ্বিতীয় স্থান দখল করেছে। ২০২০ এর এই র‌্যাঙ্কিংয়ে সর্বশেষ স্থান অধিকার করেছে ত্রিপুরা। এবার ত্রিপুরার র‌্যাঙ্কিং ৩৬। আর তাঁর ঠিক একধাপ উপরেই রয়েছে সিকিম। আপনাদের জানিয়ে দিই, ২০১৮ এর এই তালিকায় ত্রিপুরার র‌্যাঙ্কিং  ছিল ২৫। যেটি ১১ ধাপ কমে ৩৬ হয়েছে এবার।

আরেকদিকে এই তালিকায় নীচে নেমেছে বাম শাসিত । ২০১৮ এর র‌্যাঙ্কিংয়ে ২১ তম স্থানে থাকা কেরল এবারের র‌্যাঙ্কিংয়ে ২৮ নম্বর স্থান দখল করতে সক্ষম হয়েছে।

The post ‘ইজ অফ ডুয়িং বিজনেস”-এ দ্বিতীয় স্থানে উঠে এল যোগী রাজ‍্য, ২৮তম স্থানে ‘গর্বের কেরল মডেল” first appeared on India Rag.