Press "Enter" to skip to content

ইলন মাস্কের স্বপ্ন হবে চুরমার, ভারতের এই কোম্পানি নিল টক্কর দেওয়ার প্রস্তুতি

[ad_1]

নয়া দিল্লিঃ বিশ্বের শ্রেষ্ঠ ধনকুবের ইলন মাস্ক ও ভারতের সুনীল মিত্তলের মধ্যে এবার কঠিন প্রতিদ্বন্দ্বিতা হতে চলেছে। মূলত স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবার জন্যই এই লড়াই হবে। এমনিতেই ইলন মাস্কের কোম্পানি স্টারলিঙ্ক এবং সুনীল মিত্তলের ভারতী এয়ারটেল উভয়ই ভারতে ব্রডব্যান্ড পরিষেবা দেওয়ার পরিকল্পনা নিয়ে কাজ করলেও ভারতী এয়ারটেল এবার নতুন পদক্ষেপ গ্রহণ করতে চলেছে।

ইতিমধ্যেই সুনীল মিত্তলের সংস্থা ভারতে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা প্রদানের জন্য একটি যৌথ উদ্যোগের ঘোষণা করেছে। যেখানে এয়ারটেল ছাড়াও Hughes Network Systems-এর সহযোগী সংস্থা Hughes Communications India (HCIPL)-ও এই উদ্যোগের সাথে জড়িত রয়েছে।

সূত্র অনুযায়ী জানা গিয়েছে যে, এই উদ্যোগে উভয় কোম্পানির VSAT (Very Small Aperture Terminal) একইসাথে সংযুক্ত হবে এবং তার পাশাপাশি, স্যাটেলাইট সংযোগের মাধ্যমে প্রাথমিক পরিবহন, ব্যাকআপ এবং Hybrid Implementation-এর মাধ্যমে একটি সম্মিলিত নেটওয়ার্কিং সমাধান উপলব্ধ হবে।

এদিকে, কেন্দ্রীয় সরকার কয়েক সপ্তাহ আগে জানিয়ে দেয় যে, স্টারলিঙ্কের ইন্টারনেট পরিষেবাগুলির ভারতে স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট পরিষেবা দেওয়ার কোনো লাইসেন্স নেই। এর সাথে, সরকার জনগণকে ইলন মাস্কের সংস্থার পরিষেবা না নেওয়ারও পরামর্শ দিয়েছে।

উল্লেখ্য, স্টারলিঙ্ক ইন্ডিয়ার কান্ট্রি ডিরেক্টর সঞ্জয় ভার্গব ইতিমধ্যেই তাঁর পদ থেকে ইস্তফা দিয়েছেন। লিঙ্কডইন পোস্টের মাধ্যমে তিনি এই তথ্য জানান। সঞ্জয় ভার্গব স্টারলিঙ্কের জন্য ভারতে পরিষেবা দেওয়ার পরিকল্পনা নিয়ে কাজ করছিলেন।

[ad_2]