Press "Enter" to skip to content

ইসলামকে সংশোধন করা উচিত নাহলে সভ্য সমাজে এর কোনো স্থান নেই: তসলিমা নাসরিন, লেখিকা


ফ্রান্স ইসলামিক সন্ত্রাসীদের উপদ্রব পুরো বিশ্বকে নতুন করে চিন্তা করতে বাধ্য করেছে। ফ্রান্সে হজরত মহম্মদের কার্টুন দেখানোর কারণে এক শিক্ষকের গলা কেটে হত্যা করা হয়েছিল। এরপর এক চার্চে ঢুকে এক মহিলা সহ দুজনের গলা কেটে হত্যা করা হয়। হত্যাকারীরা আল্লাহ হু আকবর শ্লোগান দিয়ে হত্যা করেছে। ফ্রান্সকে ছাড়াও ভারত, বাংলাদেশে বহু আগে থেকে এমন অনেক ঘটনার সাক্ষী বহন করছে।

লাগাতার এমন ঘটনা সামনে আসার পর সমাজের সচেতন বর্গের মানুষজন বেশ চিন্তন শুরু করেছেন। অনেকে আশঙ্কা প্রকাশ করেছেন যে এই উপদ্রব আরো বড়ো আকার ধারণ করলে তা ইতিহাসকে পুনরাবৃত্তি করতে পারে। চিন্তাবিদরা আসলে ইতিহাস পুনরাবৃত্তির কথা বলে কোন বিপদের আশঙ্কা প্রকাশ করছেন তা সামান্য ইতিহাসের জ্ঞান থাকা যে কোনো ব্যক্তি সহজেই বুঝতে পারছেন।

https://platform.twitter.com/widgets.js

বাংলাদেশের বিখ্যাত লেখিকা ফ্রান্স সহ পুরো বিশ্বে হওয়া উপদ্রব প্রসঙ্গে নিজের মত প্ৰকাশ করেছেন। কড়া ভাষায় লিখেছেন, ইসলামের সংশোধন করা উচিত নাহলে আধুনিক সভ্য সমাজে এর স্থান নেই। শুধু এই নয়, ট ‘বয়কট ইসলাম’ লিখেও টুইট করেছেন।

https://platform.twitter.com/widgets.js

প্রসঙ্গত জানিয়ে দি, তসলিমা নাসরিন একজন বিখ্যাত লেখিকা হওয়ার সাথে সাথে কট্টরপন্থীদের চোখে একজন বিতর্কিত লেখিকা। বহুবার বাংলাদেশের ইসলামিক মৌলবাদীরা লেখিকার বিরুদ্ধে ফতোয়া জারি করেছে। এখন আবারও কড়া বার্তা দিয়ে উনি ইসলামিক মৌলবাদীদের আক্রোশের শিকার হবেন তা নিয়ে কোনো সন্দেহ নেই।