Press "Enter" to skip to content

ইসলামিক আরব পার্টির সঙ্গে জোট করে নেতানিয়াহুকে পদচ্যুত করতে চলেছে বিরোধীরা! আশঙ্কার মেঘ ইজরায়েলে


নয়া দিল্লীঃইজরায়েলে (Israel) সবথেকে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রী পদে থাকা বেঞ্জামিন নেতানিয়াহুর (Benjamin Netanyahu) ক্ষমতাচ্যুত হওয়া প্রায় নিশ্চিত বলে জানা যাচ্ছে। বুধবার রাতে বিরোধী দলের একটি টিম জানিয়েছে যে, তাঁদের মধ্যে জোট বানানো নিয়ে সহমতি হয়েছে। যদি বিরোধী দলগুলো এক হয়ে যায়, তাহলে ১২ বছর ধরে ইজরায়েলের ক্ষমতায় থাকা নেতানিয়াহু ক্ষমতাচ্যুত হতে পারেন। ইজরায়েলের বিরোধী পার্টি যিশ আতিদ-এর নেতা ইয়ার লাপিডের দেওয়া বুধবার রাত ১২টার ডেডলাইনে ঠিক ৩৮ মিনিট আগে দেশের রাষ্ট্রপতি জানান যে, বিরোধীরা এক হয়ে জোট সরকার বানানোর প্রস্তুতি নিচ্ছে।

বিরোধী দলের মধ্যে হওয়া সমঝোতা অনুযায়ী, দুই বছর করে প্রধানমন্ত্রীর চেয়ারে থাকার চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী, ইয়ামিনা পার্টির নাফতালি বেনেট ২০২৩ পর্যন্ত প্রধানমন্ত্রী পদে থাকবেন। এরপর ২০২৩ থেকে ২০২৫ পর্যন্ত লাপিড দেশের দায়িত্ব সামলাবেন। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, আগামী সপ্তাহে নতুন সরকার নিয়ে ইজরায়েলের সংসদে মিটিং হতে পারে। ২০২১ থেকে ২০২৩ পর্যন্ত লাপিড বিদেশ মন্ত্রীর দায়িত্ব সামলাবেন। একটি বয়ানে লাপিড বলেন, ‘আমাদের সরকার ইজরায়েলের সমস্ত নাগরিকদের জন্য কাজ করবে। যার সরকারের সমর্থক থাকবে তাঁদের জন্য, এবং যারা সরকার বিরোধী থাকবে তাঁদের জন্যও কাজ করব আমরা। আমরা ইজরায়েল সমাজকে এক করার কাজ করব।”

ইজরায়েলের বিরোধী দলের এই চুক্তির কারণেই বেঞ্জামিন নেতানিয়াহুর প্রধানমন্ত্রী পদ যাওয়া প্রায় নিশ্চিত হয়ে গিয়েছে। তবে এখন আবার নির্বাচন হলে, উনি আরও কিছুদিনের জন্য প্রধানমন্ত্রী পদে থাকতে পারতেন। কিন্তু এখন বিরোধী দলগুলো এক হয়ে ওনাকে প্রধানমন্ত্রী কুরসি থেকে হটানোর সিদ্ধান্ত নিয়ে নিয়েছে। যদিও, নতুন সরকার গঠনের আগে দেশের সংসদে বিরোধী দলগুলোকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে। এরপরই নতুন সরকার আর সরকারের নতুন প্রধানমন্ত্রী শপথ নিতে পারবেন। উল্লেখনীয়, ইজরায়েলে তৈরি হওয়া নতুন জোটে লেফট দল আর রাইট উইং একসঙ্গে হয়েছে।

Mansour Abbas, head of a conservative Islamic party Raam, speaks at his campaign headquarters in the northern Israeli city of Tamra on March 23, 2021, before polling stations close during the fourth Israeli national in two years. (Photo by Ahmad GHARABLI / AFP)

শুধু তাই নয়, িক পার্টি ইউনাইটেডও আরব লিস্টও এই জোটে যুক্ত হওয়ায় সহমত প্রকাশ করেছে। এটাই প্রথম অবসর যে, ইজরায়েলে কোনও আরব-ইজরায়েল পার্টির জোট হতে চলেছে। আরব পার্টি সরকারে কোনও পদের দাবি করেনি বলে জানা গিয়েছে। প্যালেস্তাইন নিয়ে নতুন জোটের মধ্যে অনেক মতভেদ থাকলেও তাঁরা নেতানিয়াহুকে সরানোর জন্য একত্র হয়েছে।