Press "Enter" to skip to content

উত্তরপ্রদেশে এবার থেকে সংস্কৃত ভাষাতেও জারি হবে প্রেস নোট, অভূতপূর্ব পদক্ষেপ যোগী আদিত্যনাথের

লখনউঃ মুখ্যমন্ত্রী ের () নির্দেশের পর উত্তর প্রদেশ সরকার নিজেদের সমস্ত তথ্য হিন্দি আর ইংরেজির সাথে সাথে প্রাচীন সংস্কৃত ভাষাতেও জারি করা শুরু করে দিয়েছে। শনিবারই কোভিড ১৯ নিয়ে মুখ্যমন্ত্রী দ্বারা করা বৈঠকের প্রেস বিজ্ঞপ্তি সংস্কৃত ভাষায় জারি করা হয়েছিল। জানিয়ে দিই, মুখ্যমন্ত্রী নিজেই সমস্ত সরকারি বিজ্ঞপ্তি সংস্কৃত ভাষায় জারি করার নির্দেশ দিয়েছেন।

https://platform.twitter.com/widgets.js

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী কার্যালয় ট্যুইট করে জানিয়েছে যে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নির্দেশ অনুসারে এবার থেকে হিন্দি, ইংরেজি ছাড়াও সংস্কৃত ভাষায় প্রেস বিজ্ঞপ্তি জারি করা হবে। আর এরপর সুচনা বিভাগ কোভিড ১৯ নিয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের করা বৈঠকের প্রেস নোটি শনিবার সংস্কৃতে জারি করা হয়। এরজন্য সরকারের তরফ থেকে সংস্কৃত ভাষায় পারদর্শী দুজন আধিকারিককে নিযুক্ত করা হয়েছে।

জানিয়ে দিই, এর আগে যোগী আদিত্যনাথ একটি ফরমান জারি করে বলেছিলেন যে, এবার থেকে রাজ্যে কোথাও মহিলাদের সাথে অভদ্রতা হলে অভিযুক্ত ব্যাক্তির নাম, ঠিকানা, ছবি সমেত পোস্টার শহরের মোড়ে মোড়ে টাঙানো হবে। যোগী সরকার এই পদক্ষেপ নাগরিকতা আইনের বিরুদ্ধে হওয়ার হিংসার পর নিয়েছিল। সরকার সরকারি সম্পত্তির ক্ষতি করা আন্দোলনকারীদের নাম, ঠিকানা, পিতৃ পরিচয় সমেত পোস্টার শহর জুড়ে লাগিয়েছিল।

যোগী সরকারের এই অভিযান সফল করতে রাজ্যের মহিলা পুলিশ আধিকারিকদের বড় দায়িত্ব দেওয়া হয়েছে। মহিলা পুলিশ শহরের সমস্ত গুরুত্বপূর্ণ যায়গায় নজর রাখবে। এরপর কাউকে মহিলাদের সাথে অভদ্রতা করতে দেখলেই, তাঁর বিরুদ্ধে কড়া অ্যাকশন নেওয়া হবে। রাজ্যে মহিলাদের বিরুদ্ধে অপরাধ কম করতেই এই সিদ্ধান্ত নিয়েছেন যোগী আদিত্যনাথ।

মুখ্যমন্ত্রী আধিকারিকদের নির্দেশ দিয়েছান যে, মহিলাদের সাথে অভদ্রতা করা ব্যাক্তিদের বিরুদ্ধে তৎকাল কড়া পদক্ষেপ নিতে হবে। এর সাথে সাথে তাঁদের ছবি তুলে শহরের সার্বজনীন যায়গায় পোস্টারের মতো লাগিয়ে দিতে হবে।

মুখ্যমন্ত্রীর নির্দেশ

  • মহিলাদের সাথে যেকোন অপরাধ করা মানুষদের বিরুদ্ধে মহিলা পুলিশকর্মীদের দিয়ে দণ্ডিত করা হবে।
  • মহিলা পুলিশকর্মীদের দিয়েই যেন তাঁদের বিরুদ্ধে কড়া অ্যাকশন নেওয়া করানো হয়।
  • এরকম অপরাধী আর তাঁদের সাহাজ্য যারা করে তাঁদের নাম প্রকাশ্যে আনতে হবে।
  • যেভাবে অ্যান্টি রোমিও স্কোয়াড দাবাং আর মহিলাদের বিরুদ্ধে অপরাধ করা মানুষদের কোমর ভেঙেছিল, সেভাবেই রাজ্যের প্রতিটি জনবহুল এলাকায় পুলিশের অভিযান চালাতে হবে।
  • কোথাও মহিলাদের বিরুদ্ধে কোনও অপরাধ হলে, থানা ইনচার্জ, থানার পর্যবেক্ষক আর সিওকে দায়ি করা হবে।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই বিষয়ে জানান, মহিলাদের আর নাবালিকাদের সাথে ধর্ষণ, শ্লীলতাহানি, যৌন উৎপীড়ন করা অপারাধি আর তাঁদের সাহায্যকারীদের নাম প্রকাশ করা হবে। এরকম করলে, তাঁদের সাহায্যকারীদের মধ্যে বদনামের ভয় সৃষ্টি হবে।যোগী আদিত্যনাথ, Yogi Adityanath, , , , , ,