Press "Enter" to skip to content

উত্তর প্রদেশ নির্বাচনের আগে ভেঙে ফেলা হবে কাশী-মথুরার মসজিদ! বিস্ফোরক সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি

নয়া ঃ সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মার্কেন্ডেয় কাটজু (Markandey Katju) হামেশাই নিজের বিতর্কিত বয়ানের কারণে শিরোনামে উঠে আসে। আর এরই মধ্যে ওনার একটি ফেসবুক পোস্ট ভাইরাল হয়ে যায়। ওই পোস্টে কাটজু লেখেন, ‘এখন এটা ঝলক মাত্র, কাশী-মথুরা এখনও বাকি আছে। যারা চিল্লিয়ে বলছে বিজেপির জনপ্রিয়তা কমে গেছে, তাঁরা হয়ত ভুলে গেছে যে উত্তর প্রদেশের সামনেই আছে।”

কাটজু আরও লেখেন, ‘উত্তর প্রদেশের নির্বাচনের কিছু আগে ষড়যন্ত্র মাফিক কিছু সাম্প্রদায়িক দাঙ্গা করানো হবে। (সম্ভবত কাশী আর মথুরার ভাঙা হবে)। এরপর আমাদের মুর্খ জনতা যাদের মাথায় সাম্প্রদায়িকতার গোবর ভরা আছে, তাঁরা উত্তেজিত হয়ে যাবে আর বিজেপিকে দেবে।”

এই প্রথম না যে কাটজু এমন বয়ান দিয়ে শিরোনামে উঠে এলেন। এর আগেও ওনাকে এরকম অনেক বয়ান দিতে দেখা গিয়েছে। এক সময়তো বিশ্বগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সমালোচনা করে শিরোনামে উঠে এসেছিলেন তিনি। এছাড়াও ২০১৫ সালে একটি সেমিনারে অংশ নিয়ে কাটজু বলেছিলেন, ‘৯০ শতাংশ মুর্খ হয়, এঁরা ধর্মের নামে খুব সহজেই প্ররোচনায় কান দিয়ে দেয়।”

সোশ্যাল মিডিয়ায় বেশ অ্যাক্টিভ থাকেন উনি নিজের ফেসবুক অ্যাকাউন্টে প্রায়ই কিছু না কিছু বিতর্কিত পোস্ট করেন। সেই পোস্টগুলো সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরালও হয়। আর সেগুলো নিয়ে ওনাকে সমালোচনার মুখেও পড়তে হয়, কিন্তু তিনি নিজের পন্থা থেকে কোনদিনও সরে আসেন নি।