Press "Enter" to skip to content

উদ্ধার হল চুরি হওয়া ১৪টি প্রাচীন ভাস্কর্য, খুব শীঘ্রই ফিরছে ভারতে

উদ্ধার করা হয়েছে দেশ থেকে খোয়া যাওয়া ১৪টি প্রাচীন ভাস্কর্য। চুরি করার পর সেগুলি আন্তর্জাতিক বাজারে চড়া দামে বিক্রি করা হয়েছিল। তবে কেন্দ্রীয় সরকারের উদ্ে ফের সেগুলি দেশে ফিরে আসছে।

প্রসঙ্গত, এর আগেও ২০১৪ সালে ভারতের নরেন্দ্র মোদী‌ যখন অস্ট্িয়া সফরে গিয়েছিলেন তখন অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী পাচার হয়ে যাওয়া একটি ৯০০ বছরের পুরনো শিবমূর্তি ফিরিয়ে দিয়েছিলেন।

সূত্র মারফত জানা গিয়েছে, ওই ১৪টি প্রাচীন ভাস্কর্য এশিয়ার আর্ট গ্যালারি থেকে চুরি করা হয়েছিল। এরপর চড়া দামে সেগুলো বিক্রি করা হয় আন্তর্জাতিক বাজারে। আন্তর্জাতিক বাজারের সেগুলির বর্তমান মূল্য প্রায় ২২ কোটি টাকা। তবে এই ভাস্কর্য গুলি পুনরায় উদ্ধার করা হয়েছে।

ঐতিহাা পরীক্ষা নিরীক্ষা করে জানিয়েছেন, প্রাচীন এই ভাস্কর্য গুলি দ্বাদশ শতাব্দীর নিদর্শন। এগুলির মধ্যে রয়েছে ৬টি ভাস্কর্য, ৬টি ছবি আর একটি আঁকা স্ক্রোল। চুরি হওয়া এই প্রাচীন ভাস্কর্যগুলি দেশে ফেরার পর খুশি হয়েছেন অনেকে। ঐতিহ্যবাহী এই ভাস্কর্যগুলি দেশে ফিরে আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন একাধিক মন্ত্রী। দুজন কেন্দ্রীয় মন্ত্রী সহ দেশ ও সংস্কৃতিক কেন্দ্রীয় প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি এবিষয় সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারত ও অস্ট্রেলিয়া একত্রে জোট বেঁধে সাংস্কৃতির ঐতিহ্যগুলি বাঁচাতে উদ্যোগ গ্রহণ করেছিল। এর মধ্যে চুরি যাওয়া ১৪টি সামগ্রী নিউইয়র্কের ব্যবসায়ী সুভাষ কাপুর কিনেছিলেন। অন্য একটি সামগ্রী ইউলিয়ম উলফের কাঠ থেকে করা হয়।