Press "Enter" to skip to content

উন্নয়নের নয়া শিখরে পৌঁছাবে ভূস্বর্গ, এই দেশের সঙ্গে গুরুত্বপূর্ণ চুক্তি করল ভারত

নয়া ঃ জম্মু কাশ্মীরের উন্নয়নের জন্য আরব আমিরশাহি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে। জম্মু কাশ্মীর প্রশাসন দুবাইয়ে সঙ্গে একটি গুরুত্বপূর্ণ চুক্তিতে হস্তাক্ষর করেছে। জম্মু কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা বলেছেন, দুবাই সরকার আর জম্মু কাশ্মীর সরকার মিলে একটি নতুন চুক্তি করেছে, যা কেন্দ্র শাসিত প্রদেশকে শিল্পায়ন এবং টেকসই উন্নয়নের নতুন শিখরে নিয়ে যেতে সাহায্য করবে। বলে দিই, বর্তমান সময়ে উপত্যকায় জঙ্গিদের দৌরাত্ম্য বাড়ার পাশাপাশি সাধারণ নাগরিক বিশেষ করে অমুসলিের নিশানা করার ঘটনার মধ্যেই এই গুরুত্বপূর্ণ চুক্তি হল।

https://platform.twitter.com/widgets.js

দুবাই আর জম্মু কাশ্মীর প্রশাসনের সঙ্গে এই চুক্তি ওই অঞ্চলে কোনও বিদেশি সরকারের তরফ থেকে প্রথম বিনিয়োগ চুক্তি হতে চলেছে। সরকার জানিয়েছে, দুবাইয়ের সঙ্গে চুক্তিতে শিল্পায়ন, আইটি টাওয়ার, বহুমুখী প্রকল্প, মেডিক্যাল কলেজ আর একটি স্পেশ্যালিটি হাসপাতাল সমেত বহু পরিকাঠামো গড়া হবে।

চুক্তি নিয়ে উপরাজ্যপাল মনোজ সিনহা মিডিয়ার সঙ্গে কথা বলার সময় বলেন, ‘আজ কেন্দ্র শাসিত প্রদেশ জম্মু কাশ্মীরের উন্নয়নের যাত্রার জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। জম্মু কাশ্মীরের অভূতপূর্ব উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র আর স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ধন্যবাদ জানাই। এই চুক্তি আত্মনির্ভর জম্মু কাশ্মীর বানানোর আমাদের প্রতিবদ্ধতাকে মজবুত করবে।”

মনোজ সিনহা বলেন, ‘জম্মু -কাশ্মীর যে গতিতে উন্নয়নের পথে হাঁটছে তা বিশ্ব চিনতে শুরু করেছে। দুবাইয়ের বিভিন্ন সংস্থা কাশ্মীরে বিনিয়োগ করার জন্য আগ্রহী হয়ে উঠেছে।” বলে দিই, বিগত কিছু দিনে জঙ্গিরা বহু অকাশ্মীরি ও অমুসলিমদের নিশানা করে তাঁদের হত্যা করেছে।