Press "Enter" to skip to content

উৎসবের মরশুমে কেন্দ্র সরকারের কর্মচারীদের জন্য বড় সুখবর, ৩০ লক্ষ কর্মী পাবেন ৩৭৩৭ কোটি টাকা

নয়া দিল্লীঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর () নেতৃত্বে হওয়া ক্যাবিনেট বৈঠকে বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্যাবিনেট ৩০ লক্ষ সরকারি কর্মচারীকে দীপাবলি বোনাস দেওয়ার ঘোষণা করেছেন। ক্যাবিনেটের সিদ্ধান্তের তথ্য দেওয়ার সময় কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাবেড়কর বলেন, ডায়রেক্টর বেনিফিট ট্র্যান্সফারের মাধ্যমে সোজাসুজি কর্মচারীদের অ্যাকাউন্টে টাকা ট্র্যান্সফার করা হবে। উনি বলেন, দশেরা অথবা দুর্গা পুজোর আগে ৩০ লক্ষ কেন্দ্র সরকারের কর্মচারীদের ৩ হাজার ৭৩৭ কোটি টাকা বোনাস রুপে দেওয়া হবে।

modi

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ২০১৯-২০ এর আর্থিক বছরের জন্য প্রোডাক্টিভিটির সাথে যুক্ত বোনাস আর নন প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাসকে ক্যাবিনেট মঞ্জুরি দিয়েছে। কেন্দ্র সরকারের এই সিদ্ধান্তে ৩০ লক্ষের বেশি অ-গেজেটেড কর্মচারীরা উপকৃত হবেন। কেন্দ্র সরকার ৩০ লক্ষের বেশি কর্মচারীদের বোনাস দেওয়ার জন্য অতিরিক্ত ৩ হাজার ৭৩৭ কোটি টাকা খরচ করবে।

গত সপ্তাহে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সরকারের কর্মচারীদের জন্য স্পেশ্যাল ফেস্টিভ্যাল অ্যাডভান্স স্কিম শুরু করার ঘোষণা করেছিলেন। এই স্কিমের মাধ্যমে সরকারি কর্মচারীরা অ্যাডভান্সে ১০ হাজার টাকা নিতে পারবেন। আপনাদের জানিয়ে দিই, করোনার কারণে দেশের আর্থিক গতির কথা মাথায় রেখে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন স্পেশ্যাল LTC ক্যাশ স্কিমেরও ঘোষণা করেছিলেন। এর সোজাসুজি সুবিধা কেন্দ্র সরকারের কর্মচারীরা উপভোগ করতে পারবেন। এই স্কিমে এলটিএ এর বদলে কর্মচারীরা ক্যাশ ভাউচার পাবেন।

যদিও এর ব্যবহার ৩১ মার্চ ২০২১ এর আগেই করতে হবে। আর এই সুবিধা ভোগ করার জন্য সরকারের কর্মচারীদের কিছু শর্তও মানতে হবে।