Press "Enter" to skip to content

ঋণ নিয়েছি ৬ হাজার কোটি, সম্পত্তি নিয়েছে ১৪ হাজার কোটি! ED-র বিরুদ্ধে বিস্ফোরক বিজয় মালিয়া


নয়া ঃ সোমবার লন্ডন হাইকোর্ট ( High Court) পলাতক বিজয় মালিয়াকে () দেউলিয়া ঘোষণা করে বড়সড় ঝটকা দিয়েছে। লন্ডন হাইকোর্টে এই ঘোষণার পরই ব্যাঙ্কগুলি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank Of India) নেতৃত্বে বিশ্বজুড়ে ঋণ খেলাপি বিজয় মালিয়ার সম্পত্তি বাজেয়াপ্ত করার ছাড়পত্র পেয়ে গেল। আর এরপরই পলাতক বিজয় মালিয়া টুইট করে নিজের ক্ষোভ জাহির করেছে। নিজের টুইটে মালিয়া ব্যাঙ্কের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করেছে।

মালিয়া টুইটে লিখেছে, সরকারি ব্যাঙ্কের কথায় ED ৬ হাজার ২ কোটি টাকার ঋণের বদলে তাঁর ১৪ হাজার কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে। টাকা ফেরত না দেওয়ার জন্য এখন আমাকে দেউলিয়া ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার বিজয় মালিয়া টুইট করে লেখে, ‘ED ব্যাঙ্কের তরফ থেকে আমার ১৪ হাজার কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করে নিয়েছে, আমার ব্যাঙ্কের ঋণ ছিল ৬ হাজার ২০০ কোটি টাকা। ED ৯ হাজার কোটি টাকা নগদ আর ৫ হাজার কোটি টাকার সিকিউরিটি ব্যাঙ্কের হাতে তুলে দিয়েছে। যাতে আমাকে টাকা না ফেরত দিতে হয়, সেই জন্য আমাকে দেউলিয়া ঘোষণা করে দেওয়া হয়েছে।”

https://platform.twitter.com/widgets.js

উল্লেখ্য, সরকারি ব্যাঙ্কের হাজার হাজার কোটি টাকা আত্মসাৎ করা বিজয় মালিয়াকে লন্ডন হাইকোর্ট সোমবার দেউলিয়া ঘোষণা করেছে। লন্ডন হাইকোর্টের এই সিদ্ধান্তের পর মাইয়ার সম্পত্তি সহজেই বাজেয়াপ্ত করতে পারবে ভারতীয় ব্যাঙ্কগুলি। মালিয়ার বিরুদ্ধে এসবিআই-র নেতৃত্বে ভারতীয় ব্যাঙ্কগুলি লন্ডন হাইকোর্টে মামলা দায়ের করেছিল। সেই মামলার শুনানিতে কিংফিশার এয়ারলাইন্সকে দেওয়া ঋণ পরিশোধের জন্য মালিয়াকে দেউলিয়া ঘোষণা করে আদালত।

লন্ডন হাইকোর্টের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানোর জন্য মালিয়ার বিরুদ্ধে এখনও সময় রয়েছে। শোনা যাচ্ছে যে, মালিয়ার আইনজীবী খুব শীঘ্রই এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতে চলেছে। সচিব হর্ষবর্ধন শ্রিঙ্গলা শনিবার বলেছিলেন যে, মালিয়ার বিরুদ্ধে ভারত গুরুতর মামলা বানিয়ছে, আর ের আধিকারিক মালিয়ার প্রত্যর্পণের সম্বন্ধ্যে আশ্বাস দিয়েছে।