Press "Enter" to skip to content

একমাসে দ্বিতীয়বার, পাকিস্তানে ফের চীনা নাগরিকের উপর হামলা


করাচিঃ পাকিস্তানের () করাচিতে (Karachi) বুধবার এক া নাগরিকের () উপর হামলা করা হয়। চীনা নাগরিকের গাড়িতে এলোপাথাড়ি গুলি চালায় দুষ্কৃতীরা। গুরতর আহত অবস্থায় চীনা নাগরিককে ে ভর্তি করানো হয়েছে। তাঁর অবস্থা সংকটজনক বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, এই মাসে ১৪ তারিখেও চীনা নাগরিক ভর্তি ে হামলা হয়েছিল পাকিস্তানে। সেই সময় বাঁধ নির্মাণের কাজ করা চীনা ইঞ্জিনিয়ারদের বাসে বোমা হামলা হয়। ওই বাসে ৩০ জন যাত্রী সওয়ার ছিল। হামলায় ৯ জন চীনা ইঞ্জিনিয়ার মারা যায়। এছাড়াও আরও চারজনের মৃত্যু হয়।

সেই ঘটনাকে কেন্দ্র করে চীন আর পাকিস্তানে মধুর সম্পর্কে ফাটল ধরেছিল। চীনের তরফ থেকে পাকিস্তানকে সেই ঘটনার পর হুমকিও দেওয়া হয়েছিল। এরপর চীনের তরফ থেকে স্পেশ্যাল তদন্তকারী দল পাকিস্তানে পাঠানো হয়। যদিও, এখনও পর্যন্ত কোনও সংগঠনই সেই হামলার দায় স্বীকার করেনি।

এই ঘটনার পর চীন চরম ক্ষোভ প্রকাশ করে পাকিস্তানে চলা বহু প্রোজেক্টের কাজ বন্ধ করে দেয়। এছাড়াও পাকিস্তানি নাগরিকদের সেই প্রোজেক্টগুলি থেকে বেরও করে দেয় চীন। নিজেদের নাগরিকদের রক্ষার জন্য বন্দুক হাতে কাজে পাঠানো শুরু করে । ১৪ জুলাইয়ের ঘটনার পর ফের চীনা নাগরিকদের উপর হামলার কারণে দুই দেশের সম্পর্ক আরও খারাপ হওয়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে ওয়াকিবহাল মহলের পক্ষ থেকে।