Press "Enter" to skip to content

একলাফে পেট্রোল-ডিজেলের দাম কমবে ১৫ টাকার বেশি, আগামী মাসেই হতে পারে কার্যকর

[ad_1]

নয়া দিল্লিঃ পেট্রোল (Petrol) এবং ডিজেলের (Diesel Fuel) উপর ভ্যাট কিছুটা কমানোয়, দাম কমে গিয়েছে বেশ খানিকটা। যার ফলে কিছুটা হলেও, স্বস্তির মুখ দেখেছে সাধারণ নাগরিক। তবে এরই মধ্যে আবার উৎপাদনকারী দেশগুলোর সংস্থা OPEC অপরিশোধিত তেলের উৎপাদন বাড়াতে অস্বীকৃত হয়েছে। সেই কারণে ভারত, আমেরিকা সহ অপরিশোধিত তেলের বড় ভোক্তা দেশগুলি এমন কৌশল রপ্ত করছে, যাতে করে দাম কমে যায়।

জানা গিয়েছে, সেই কারণে মজুদ করা তেলের মধ্যে থেকে ভারত ৫০ লক্ষ ব্যারেল অপরিশোধিত তেল উত্তোলনের প্রস্তুতি নিচ্ছে। এই কাজে ভারত আমেরিকা, চীন এবং অন্যান্য বড় অর্থনীতির সঙ্গে কাজ করছে এবং আগামী ৭-১০ দিনের মধ্যে তা শুরু করা হবে। এই তেল ম্যাঙ্গালোর রিফাইনারি অ্যান্ড পেট্রোকেমিক্যালস লিমিটেড (এমআরপিএল) এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (এইচপিসিএল) এর কাছে বিক্রি করার ফলে ১০-১৭ টাকা কমে যাওয়ার সম্ভাবনা তৈরি হচ্ছে।

পশ্চিম এবং পূর্ব উভয় উপকূলে, অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনম এবং কর্ণাটকের ম্যাঙ্গালুরু এবং পাদুরে কৌশলগত তেল মজুদ করে ভারত। প্রায় ৩.৪ কোটি ব্যারেল রয়েছে। প্রয়োজনে ভারত চাইলে আরও বেশি ব্যারেল তেল উত্তোলন করতে পারবে। আমেরিকার সঙ্গে চীন এবং জাপানকেও এই কাজে একসঙ্গে উদ্যোগী হওয়ার জন্য অনুরোধ করেছে ভারত। যাতে করে বেশি পরিমাণে কৌশলগত মজুদ তেল উত্তোলন করতে পারবে ভারত।

সম্প্রতি পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি বলেছেন, বিশ্ব অর্থনীতিকে ট্র্যাকে ফিরে আনতে তেলের দাম বৃদ্ধির প্রভাব কার্যকরী হতে পারে। তবে ধারণা করা হছে, এই অপরিশোধিত তেলের চালান বেশি করে বের করে আনলে, তেলের দাম আরো কিছুটা কমতে পারে।

[ad_2]