Press "Enter" to skip to content

এবার একটি প্রকল্প থেকে মুছতে চলেছে ইন্দিরা গান্ধীর নাম, তেলে-বেগুনে জ্বলে উঠল কংগ্রেস

নয়া দিল্লীঃ  পরিবারের আরও একজন সদস্যের নাম এবার সরকারি প্রকল্প থেকে হটানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। এবার মুছতে চলেছে ইন্দিরা গান্ধীর () নাম। কর্ণাটকে প্রাক্তন ইন্দিরা গান্ধীর নামে সরকারি সস্তা ভোজনের একটি প্রকল্প চলে। যা কংগ্রেস সরকারের আমলে চালু হয়েছিল। এবার সে প্রকল্পের নাম বদলের দাবি উঠেছে। খেল রত্ন পুরস্কার থেকে রাজীব গান্ধীর (Rajiv Gandhi) নাম তুলে দিয়ে মেজর ধ্যানচাঁদের নাম করার পর ক্ষুব্ধ কংগ্রেস এখন ইন্দিরা গান্ধীর নামে চলা প্রকল্পের নাম বদল নিয়ে চটেছে।

উল্লেখ্য, নেতা সিটি রবি কর্ণাটকের মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে ইন্দিরা ক্যান্টিনের (Indira Canteen) নাম বদলানোর দাবি করেছেন। রবি এই বিষয়ে একটি টুইটও করেছিলেন। ওনার সেই টুইটে একদিকে যেমন অনেকে সমর্থন করেছে, তেমনই অনেকেই আবার বিরোধিতা করেছে। শোনা যাচ্ছে যে, কর্ণাটকের বিজেপি সরকার খুব শীঘ্রই এই প্রকল্পের নাম বদলে দিতে পারে। অন্যদিকে কর্ণাটকের কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া এই নাম বদলের রাজনীতির চরম বিরোধিতা করেছেন।

সিদ্ধারামাইয়ার মতে, বিজেপি সরকার দীন দয়াল ফ্লাইওভার, অটল ি বাজপেয়ী প্রোগ্রাম আর মোদীর নামে এবং অরুণ জেটলির নামে স্টেডিয়াম করেছেন। কংগ্রেস এগুলোর নাম বদলের কখনও দাবি করেনি। কিন্তু রাজীব গান্ধী খেল রত্ন অ্যাওয়ার্ডের নাম বদলে গেল। সিদ্ধারামাইয়া বলেন, প্রধানমন্ত্রী মোদীকে এই বিষয়ে জবাব দিতে হবে।

যদিও, এর আগেই প্রধানমন্ত্রী খেল রত্ন অ্যাওয়ার্ডের নাম বদল নিয়ে বয়ান দিয়েছেন। তিনি টুইট করে লিখেছিলেন, দীর্ঘদিন ধরেই অনেকের দাবি ছিল যে এই পুরস্কারের নাম বদল হোক। তাই মানুষের আবেগের কথা মাথায় রেখে পুরস্কারের নাম বদল করা হয়েছে।