Press "Enter" to skip to content

এবার কাশ্মীর ইস্যুতে মুখ খুলল তালিবান! দিল বড়ো বয়ান

নিয়ে মুখ খুলেছে তালিবানরা। আফগানিস্তানে সরকার গঠনের ঠিক আগে ের মুখপাত্র সুহেল শাহিন কাতারের অফিসে এক ইন্টারভিউতে বলেছে, কাশ্মীরের মুসলিমদের স্বপক্ষে কথা বলা তাদের নৈতিক অধিকারের পক্ষে। শুধুমাত্র নয়, বিভিন্ন দেশের মুসলিমদের সঙ্গেও তারা এভাবেই কথা বলতে পারে।

দোহায় তালিবানি দপ্তরে বসে বিবিসি উর্দু চ্যানেলে সাক্ষাৎকার দিয়েছেন সুহেল শাহিন। সেখানে তিনি বলেছেন, আমাদের পরিচয় । সেই অধিকারবোধ থেকে আমরা কাশ্মীরি মুসলিমদের সঙ্গে কথা বলতেই পারি। কাশ্মীরের অধিকার নিয়েও মুখ খুলতে পারি। শুধুমাত্র ভারত কেন, বিশ্বের যেখানে যত মুসলিম রয়েছে, সকলের সঙ্গেই কথা বলা যায়। আমরা বুঝিয়ে ো যে বিশ্বের সব মুসলিমদের পাশেই আমরা আছি। সবার জন্য একই নিয়ম। পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলে একটি আলোচনামূলক অনুষ্ঠানে উপস্থিত পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের এক মুখপাত্র জানিয়েছেন, তালিবান কাশ্মীরকে ‘মুক্ত’ করার লক্ষ্যে কাজ করে যাবে। সেজন্য‌ই কাশ্মীরের মুসলিম বাসিন্দাদের সঙ্গে তারা কথা বলতে চাইছে।

এর আগে তালিবান জানিয়েছিল, ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ও অভ্যন্তরীণ বিষয় কাশ্মীর, এ বিষয়ে তারা কথা বলবে না। কিন্তু এখন আন্তর্জাতিক সমীকরণের কথা মাথায় রেখে কাশ্মীর ইস্যুকে হাতিয়ার করে তুলতে চাইছে তালিবান বাহিনী। সম্প্রতি কাতারে তালিবানের সঙ্গে কথা হয়েছে রাষ্ট্রদূতের। সেখানে তিনি আশঙ্কা করেছেন, সন্ত্রাসবাদী কার্যকলাপের উদ্দেশ্যে পাকিস্তানের হাত ধরে কাশ্মীরকে ব্যবহার করতে পারে তালিবান।