Press "Enter" to skip to content

এবার ট্যাঙ্কও চালাতে হবে! কৃষক আন্দোলন নিয়ে সরকারকে হুঁশিয়ারি টিকাইতের

নয়া ঃ নতুন কৃষি আইনের বিরুদ্ধে সরকার আর কৃষকদের মধ্যে গতিরোধ সমাপ্ত হওয়ার কোনও ইঙ্গিতই দেখা যাচ্ছে না। কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর পরিস্কার জানিয়ে দিয়েছেন যে, ‘কৃষি আইন ফেরত নেওয়া হবে না।” ওনার এই বয়ানের পর কৃষক নেতা রাকেশ টিকাইত (Rakesh Tikait) কৃষকদের আন্দোলন আর বড় করার আবেদন জানিয়েছেন। টিকাইত কৃষকদের আবেদন করে বলেছেন, সবা যেন ট্র্যাক্টর নিয়ে তৈরি থাকে।

একটি সর্বভারতীয় মিডিয়ার সঙ্গে আলোচনার সময় কৃষক নেতা বলেন, ‘ট্র্যাক্টর যাত্রা হবে, প্রতিমাসেই ২৬ তারিখ আসে। ২৪ থেকে ২৬ তারিখ পর্যন্ত কৃষকরা ট্র্যাক্টর নিয়ে আসবে।” টিকাইত আরও বলেন, ‘এবার টুইটার, ট্র্যাক্টর আর ট্যাঙ্ক তিনটিই চালাতে হবে।” কৃষক নেতা বলেন, নিজেদের কথা প্রকাশের জন্য টুইটার খুব জরুরি। কৃষকদের জন্য ট্র্যাক্টর খুব জরুরি।

এর আগে টিকাইত হুঁশিয়ারির সুরে বলেছিলেন, সরকারের চিকিৎসা হবে। তিনি বলেছিলেন, প্রতিটি রোগের ওষুধ উল্লেখ্য, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর পরিস্কার জানিয়েছেন যে, কৃষি আইন ফেরত নেওয়া হবে না। নতুন কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের প্রদর্শন ৬ মাসের বেশি হয়ে গিয়েছে। আর এখনও এই সমস্যা সমাধানের কোনও সুত্র দেখা যাচ্ছে না। এমনকি কৃষক আর সরকারের মধ্যে কথাবার্তাও বন্ধ রয়েছে।

বলে দিই, সরকার আর কৃষক নেতাদের দ্মহ্যে প্রায় ১০ দফায় কথাবার্তা হয়েছিল। কিন্তু কৃষকরা শুধু কৃষি আইন ফেরত নেওয়ার দাবিতেই অনড় ছিল। সরকার কৃষক নেতাদের এই আইনে সংশোধনেরও যুক্তি দিয়েছিল। সরকার আর কৃষকদের মধ্যে শেষ কথাবার্তা ২৬ জানুয়ারি দিল্লীতে ট্র্যাক্টর প্যারেডের আগে হয়েছিল। গণতন্ত্র দিবসে ে হওয়া হিংসার পর সমস্ত কথাবার্তা বন্ধ রয়েছে।