Press "Enter" to skip to content

এবার হেলিকপ্টার ভাড়া করতে চলেছে বাংলা, মাসে উড়বে ৪৫ ঘণ্টা

[ad_1]

কলকাতাঃ এর আগে জানা গিয়েছিল যে, দিল্লির একটি সংস্থার থেকে ১০ আসন  বিশিষ্ট একটি বিমান ভাড়া করবে রাজ্য সরকার (West Bengal Government)। মুখ্যমন্ত্রী (Chief Minister) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং রাজ্যে অন্যান্য ভিআইপিদের যাতায়াতের জন্য ওই বিমান ভাড়া নেওয়ার কথা হয়েছিল।

তবে এবার হেলিকপ্টার ভাড়ার জন্য বিজ্ঞপ্তি দিয়ে টেন্ডার ডেকেছে পরিবহন দফতর। আগামী বছরের জানুয়ারির মাসের ৫ তারিখের মধ্যেই আগ্রহী সংস্থাগুলোকে দরপত্র জমা দেওয়ার আবেদন জানানো হয়েছে রাজ্যের তরফ থেকে। জানা গিয়েছে যে, ছয় জন বসার মতো একটি হেলিকপ্টার ভাড়া নিতে চলেছে রাজ্য। পাশাপাশি ভিআইপি-দের সফরের জন্য বন্দোবস্ত থাকতে হবে সেই কপ্টারে। আগামী ৫ বছরের জন্য দিনে দেড় ঘণ্টা ওই চপার চালাতে চায় রাজ্য।

রাজ্যের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, হেলিকপ্টার যেন ৮ বছরের বেশি পুরনো না হয়। পাশাপাশি আকাশপথে সফরের জন্য যা যা নিয়মের দরকার, সেগুলো সেই সব সংস্থাকেই করে নিতে হবে, রাজ্য এই নিয়ে কোনও দায়িত্ব বহন করবে না।

তবে, হেলিকপ্টার ভাড়া দেওয়া সংস্থার ক্ষেত্রে কিছু শর্তাবলীও রেখেছে রাজ্য। সর্বপ্রথম, সংস্থাটি বিশ্বাসযোগ্য ও অভিজ্ঞ হতে হবে। বিগত তিন বছরে ২৫ কোটি টাকার ব্যবসা করা সংস্থাই যেন এগিয়ে আসে। পাশাপাশি সংস্থার কাছে থাকতে হবে অতিরিক্ত ঝেলিকপ্টারও। এর কারণ হল, ভাড়ার হেলিকপ্টারটি যদি কোনও কারণে পরপর তিনদিনের জন্য বিকল হয়ে পড়ে, তাহলে বিনা খরচে যেন অন্য কোনও চপার পাওয়া যায়। এছাড়াও মাসে নিরীক্ষণের জন্য দু’দিন হেলিকপ্টারটি সংস্থার কাছে পাঠানো হবে।

[ad_2]