Press "Enter" to skip to content

কংগ্রেসের খেলা শেষ বিজেপির খেলা শুরু, বসন্তের মধ্যেই মধ্যপ্রদেশে ফুটছে পদ্মফুল

মধ্যপ্রদেশে যে এত তাড়াতাড়ি খেলা পরিবর্তন হবে তা কেউ ভাবতেই পারেনি। যে ১৯ জনের ছবি উপরে দেখছেন তারা সকলেই এখনও অবধি মধ্য প্রদেশে বিধায়ক ছিলেন এবং তাদের ৬ জন মন্ত্রীও ছিলেন। আজ যে সমস্ত কাগজপত্র তাদের হাতে দেখানো হচ্ছে সেগুলি তাদের পদত্যাগপত্র। মধ্যপ্রদেশে ১৯ জন বিধায়ক জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার () সমর্থনে পদত্যাগ করেছেন, 6 জন মন্ত্রী সহ তারা তথা বিধানসভা থেকেও পদত্যাগ করেছেন। সকলেই স্পিকার ও রাজ্যপালকে পদত্যাগ জমা দিয়েছেন। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ৯ মার্চ সোনিয়া গান্ধীর () উপর ইস্তফা পত্র ছুঁড়ে মেরেছিলেন।

https://platform.twitter.com/widgets.js

তৎপর কমলনাথ বলেছিলেন, সন্ধিয়াকে রাস্তায় বসতে হবে। আর এখন সিন্ধিয়া বিজেপির সাথে যোগ দিয়ে যে গেম খেলে দিয়েছেন তাতে এবার পুরো কংগ্রেসকে মরাকান্না কাঁদতে হতে পারে। সিন্ধিয়া এখন কমলনাথের সরকারকে পুরোপুরি উপড়ে ফেলার চাল খেলে দিয়েছেন।

মধ্য প্রদেশ বিধানসভায় ২৩০ টি আসন রয়েছে, কংগ্রেসের ১১৪ জন বিধায়ক ছিল, এখন ১৯ জন বিধায়ক পদত্যাগ করেছেন, বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য ২০৬ জন বিধায়কের প্রয়োজন। কংগ্রেসের সাথে জোট থাকা পার্টি থেকেও ৩ জন ইস্তফা দিয়েছেন।

সব মিলিয়ে কংগ্রেসের এখন ৯৩ জন বিধায়ক রয়েছেন, আর বিজেপির ১০৭ বিধায়ক রয়েছে, বিজেপির এখন মধ্য প্রদেশ বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা রয়েছে, এবং কংগ্রেস সরকার এখন শেষ হওয়ার মুখে পৌঁছে গেছে। তাই মধ্যপ্রদেশ যে খুব শীঘ্রই কংগ্রেসের হাত ছাড়া হয়ে পদ্মফুল ফোটার অনুকূল পরিবেশ সৃষ্টি হয়েছে তা নিয়ে কোনো সন্দেহ নেই।