Press "Enter" to skip to content

কট্টরপন্থীদের অত্যাচারে পাকিস্তান থেকে ভারতে ঢুকল ৩৪ হিন্দু পরিবারের ১২৮ জন

বিগত সাত দশক ধরে ে () কট্টরপন্থীদের অত্যাচার সহ্য করা ি হিন্দুদের () জন্য নাগরিকতা সংশোধন আইন (Caa) ের () নাগরিক হওয়ার জন্য একটি আশার আলো নিয়ে এসেছে। আর সেই আশাতেই বৃহস্পতিবার ৩৪ ি হিন্দু পরিবারের ১২৮ সদস্য ভারতে এসেছেন।

File Pic

২৫ দিনের ভিসার সাথে ভারতে আসা এই হিন্দুরা হরিদ্বারে ধার্মিক যাত্রায় এসেছেন, কিন্তু তাঁরা এত কিছু নিয়ে এসেছে যে, সেটা দেখে বোঝা যাচ্ছে তাঁরা পাকাপাকি ভাবে ভারতে বসবাস করার উদ্দেশ্যে এসেছে। তাঁদের সামগ্রীর তদন্ত করতে অনেক সময়ও লেগে গেছে কাস্টমস এর আধিকারিকদের। এই হিন্দুদের বংশধরেরা রাজস্থানে থাকত। গুজ্জর জাতের এই হিন্দু পাকিস্তানিরা অনেক অত্যাচার সহ্য করে পাকিস্তানে ছিল এতদিন।

এরা যেই বাসে করে হরিদ্বার যাচ্ছিল, সেই বাস খারাপ হয়ে যায়। জেলা প্রশাসন এদের জন্য অন্য কোন বাসের ব্যবস্থা করে দেয়নি। সবাই আইসিপি এর বাইরে খোলা আকাশের নীচে রাত্রি যাপন করেছে। জেলা প্রশাসন এই যাত্রীদের রাত্রি যাপনের জন্যও কোন ব্যবস্থা করেছিল না। আন্তর্জাতিক যাত্রীদের সাথে এরকম ব্যবহার প্রথম দেখা যাচ্ছে। কিছু যাত্রী ঠাণ্ডার থেকে বাঁচার জন্য আটারিতে দোকানের ত্রিপলের নীচে শরণ নিয়েছিল।

File Pic

পাকিস্তানে অতি দারিদ্র সীমার নীচে থাকা এই হিন্দু পরিবারের সাথে কথা বলে জানা যায় যে, তাঁরা ২৫ দিনের ভিসায় ভারতে এসেছে। তাঁদের আত্মীয় রাজস্থানে আছে, আর তাঁরা পাকিস্তানে ফেরৎ যেতে চায়না। এই পাকিস্তানি হিন্দুরা রাজস্থানে তাঁদের আত্মীয়দের সাথেই থাকতে চায়।