Press "Enter" to skip to content

কন্যা সন্তানের ভবিষ্যৎ সুন্দর করতে দারুণ স্কিম, মাত্র ৪১৫ টাকা সঞ্চয়ে পাবেন ৬৫ লক্ষ টাকা

[ad_1]

নয়া দিল্লিঃ মেয়ের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য সুকন্যা সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) খুবই গুরুত্বপূর্ণ একটি প্রকল্প। এই প্রকল্পে অর্থ বিনিয়োগ করে আপনি মেয়ের উচ্চশিক্ষার জন্য অর্থ সঞ্চয় থেকে শুরু করে, কর্মজীবন এবং বিবাহ সম্পর্কে নিশ্চিত থাকতে পারবেন। এই সুবিধা পেতে পারেন ১০ বছরের কম বয়সী মেয়েদের জন্য।

মেয়ের ভবিষ্যৎ সুরক্ষিত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার এই সুন্দর প্রকল্প নিয়ে এসেছে। যার ফলে আপনার ১০ বছরেরও কম বয়সী কন্যা সন্তানের জন্য অ্যাকাউন্ট খুলতে পারবেন। করতে পারবেন মেয়ের ভবিষ্যৎ সুরক্ষিত।

বেটি বাঁচাও-বেটি পড়াও প্রকল্পের আওতায় চালু করা কেন্দ্রীয় সরকারের একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প হল সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)। এক্ষেত্রে সর্বনিম্ন ২৫০ টাকা দিয়ে এই অ্যাকাউন্ট খুলতে পারবে বছর ১০-র নিচের শিশু কন্যার পরিবারের লোকজন। আর ওই শিশু কন্যার নামে বছরে প্রায় ১.৫ লক্ষ টাকা জমাও করতে পারবেন। যদি কারো দুজন কন্যা সন্তান থাকে, তাহলে তারাও এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

বর্তমান সময়ে ৭.৬ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে এই স্কিমে। কন্যার বয়স ২১ বছর হয়ে গেলেই এই অর্থ সে তুলতে পারবে। এই স্কিমে ৯ বছর ৪ মাসেই অর্থ দ্বিগুণ হয়ে যাবে। যে কোনও পোস্ট অফিস বা বাণিজ্যিক শাখার যে কোনও অনুমোদিত শাখায় এই অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

এই স্কিমে যদি কেউ প্রতি মাসে ৩০০০ টাকা জমা করে থাকেন, অর্থাৎ বছরে যদি ৩৬০০০ টাকা জমা হয় তাহলে, ১৪ বছর পর ৭.৬ শতাংশ চক্রবৃদ্ধি হারে ৯১১৫৭৪ টাকা পাওয়া যাবে। আর ২১ বছর হয়ে গেলে ১৫২২২২১ পাওয়া যাবে। তবে যদি কেউ ৪১৬ টাকা প্রতি দিন সঞ্চয় করেন, তাহলে তিনি ৬৫ লক্ষ টাকা একত্রিত করতে পারবেন মেয়ের জন্য।

[ad_2]