Press "Enter" to skip to content

করে দেখালো মোদী সরকার!! ছোট খাটো জিনিসের জন্য চীনের উপর আর নির্ভরশীল নয় ভারত।

২০১৪ সালে মোদী কেন্দ্রে ক্ষমতায় এলে দেশ নিরাশা থেকে আসার দিকে পদক্ষেপ নেয়। জ মোদী সরকারের আগে ১০ বছর কংগ্রেস যে শুধু দুর্নীতির রাজনীতি করেছে এনিয়ে কোনো সন্দেহ নেই। কংগ্রেস আমলে দেশে বিকাশ এর কথা তো দূর শুধু ও কেলেঙ্কারির ছবি প্রকাশ পেত। এছাড়াও কংগ্রেস আমলে দেশে এমন এমন যা দেশের কালো দিন হিসেবে পরিচয় পেয়েছে। তা সত্ত্বেও কংগ্রেস মোদী সরকারের বিকাশ নিয়ে প্রশ্ন তোলে।

এমনকি কংগ্রেস আমলে আমাদের প্রতিবেশী দেশগুলিও ভারতকে দুর্বল দেশ মনে করতে শুরু করেছিল। কিন্তু মোদী সরকার আসার পর দেশকে মহলে একটা উচ্চ জায়গা দেওয়া হয়েছে। বর্তমানে বিশ্বের সবথেকে শক্তিশালী দেশের তালিকায় ভারত রয়েছে। মোদী সরকার দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অনেক বড়ো বড়ো পদক্ষেপ( থেকে শুরু করে ভারতমালা প্রজেক্ট) নিয়েছে তবে আমার আজ আপনাদের মোদী সরকারের কাজের একটা ছোট উদাহরণ দেব।

উপরের যে চার্জারের ছবি আপনারা দেখছেন তা মনমোহন সিংহ এর আমলে ব্যাবহৃত চার্জার যা ভারত চিন থেকে আমদানি করতো। অর্থাৎ এইসকল ছোট ছোট জিনিসের জন্যেও আমাদেরকে চীনের উপর নির্ভর করতে হত।

অন্যদিকে এই ছবি দেখুন, এখন ভারত নিজে সনির্ভরশীল হয়ে এই সকল ছোট জিনিস নিজের দেশেই তৈরী করছে।

মোদী সরকার আসার পর সময় বদলে গেছে বর্তমানে মোদী সরকারের আমলে ভারতেই চার্জার তৈরি হয় যেখানে ভারতের টাকা সঞ্চয় তো হয় এবং একই সাথে ভারতের যুবকদের কর্মসংস্থান তৈরী হয়েছে। মোদী সরকার ভারতকে এমনভাবেই সঞ্চালনা করছে যাতে ভারত নিজের জনশক্তি প্রয়োগ করে অর্থনীতিতে এগিয়ে যেতে পারে।

আমাদের জানিয়ে রাখি মোদী সরকার মেক ইন ইন্ডিয়া প্রকল্পের ভিত্তিতে ভারত নিজের প্রয়োজনীয় জিনিস নিজে তৈরী করছে। তবে এখণও ভারতকে অনেক ছোট জিনিস চিন থেকে বা অন্যদেশ থেকে আমদানি করতে হয়। তবে খুব শীঘ্রই মোদী সরকার ভারতকে একটা বৃহত্তম প্রোডাকশন হাউসে পরিণত করবে বলে মনে করছে বিশেষজ্ঞরা।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.