Press "Enter" to skip to content

করোনাকালেও দেশজুড়ে কালা দিবস পালন করার ঘোষণা কৃষক সংগঠনের, সমর্থন মমতার

নয়া দিল্লীঃ সংযুক্ত কিষাণ মোর্চা (SKM) কৃষি আইনের বিরুদ্ধে ২৬ মে দেশব্যাপী ‘কালা দিবস” পালন করার ঘোষণা করেছে। রবিবার কংগ্রেস সমেত ১২টি বিরোধী দল সংযুক্ত কিষাণ মোর্চার আহ্বানের সমর্থনও করেছে। পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রীও SKM-এর এই ঘোষণার সমর্থন করেছেন। করোনার সংকটের মধ্যেও কৃষকরা নিজেদের অধিকারের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে। ২৬ মে এই আন্দোলনের ৬ মাস পূরণ হতে চলেছে।

https://platform.twitter.com/widgets.js

১২টি বিরোধী দলের তরফ থেকে SKM-এর সমর্থনে জারি করা বয়ানে ২৩ মে-তে লেখা চিঠির কথাও উল্লেখ করা আছে। ওই চিঠিতে কৃষি আইন ফেরত নেওয়ার দাবি করা হয়েছিল। চিঠিতে বলা হয়েছিল, এই আইন ফেরত নিয়ে লক্ষ লক্ষ অন্নদাতাকে মহামারীর শিকার হওয়া থেকে বাঁচানো উচিৎ সরকারের।

সংযুক্ত বয়ানে কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী, প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবেগৌড়া, এনসিপি প্রধান শরদ পাওয়ার, তৃণমূল প্রধান তথা বাংলার মুখ্যমন্ত্রী বন্দ্যোপাধ্যায়, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন, ফারুক আবদুল্লাহ, অখিলেশ যাদব, তেজস্বী যাদব, বাম নেতা ডি রাজা, সীতারাম ইয়েচুরি, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন স্বাক্ষর করেছেন।

https://platform.twitter.com/widgets.js

আরেকদিকে এও শোনা যাচ্ছে যে, ের মধ্যে হাজার হাজার কৃষক রবিবার ২৩ মে হরিয়ানার করনাল থেকে দিল্লীর উদ্দেশ্যে রওনা দিয়েছেন। তাঁরা সবাই দিল্লীতে ২৬ মে কালাদিবস পালন করবেন। এছাড়াও এটা শোনা যাচ্ছে যে, থেকেও অনেকে দিল্লীর উদ্দেশ্যে রওনা দিয়েছেন।