Press "Enter" to skip to content

করোনার কারণে বিশ্ব আর্থিক সুনামিতে বরবাদ হবে ! শুধু বেঁচে থাকবে ভারত আর চিনঃ সংযুক্ত রাষ্ট্র

নয়া দিল্লীঃ করোনাভাইরাসের () মহামারীর কারণে বিশ্ব আর্থিক মন্দার সঙ্কটের সন্মুখিন হতে চলেছে। এই মহামারীর কারণে বিশ্বের অর্থব্যবস্থায় অনেক অনেক ট্রিলিয়ন ডলারের ক্ষতি হবে বলে অনুমান। সংযুক্ত রাষ্ট্রের () তাজা ট্রেন্ড অনুযায়ী এই কথা সামনে এসেছে। রিপোর্ট অনুযায়ী, এই পরিস্থিতির কারণে উন্নয়নশীল দেশগুলো অনেক সমস্যার সন্মুখিন হবে। কিন্তু চীন () আর ভারতের () মতো দেশ এই সমস্যা থেকে নিজেদের বের করতে সক্ষম হবে।

এর সেক্রেটারি জেনারেল অনুযায়ী, করোনা ভাইরাসের কারণে গোটা বিশ্ব আর্থিক ক্ষতির সন্মুখিন। আগামী দিনে এই সমস্যা আরও দ্রুত গতিতে বেড়ে যাবে। কিন্তু কতটা ক্ষতি হবে, সেটার অনুমান লাগানো মুশকিল।

সংযুক্ত রাষ্ট্রের সংস্থা ইউনাইটেড নেশন ট্রেড অ্যান্ড ডেভলপমেন্ট বডি (UNCTAD) বর্তমান পরিস্থিতি দেখে অনুমান লাগিয়েছে যে। বিশ্ব গরিব আর উন্নয়নশীল দেশগুলোকে এই আর্থিক মন্দা থেকে নিজেদের বের করতে প্রায় দুই থেকে তিন ট্রিলিয়ন ডলারের দরকার পড়বে। সংস্থা এও জানিয়েছে যে, উন্নয়নশীল দেশের পরিস্থিতি ঠিক করতে দুই বছর সময় লাগবে।

জি-২০ এর দেশ গুলো অনুযায়ী, তাঁরা নিজেদের অর্থব্যবস্থার জন্য প্রায় ৩৭৫ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে। UNCTAD জানিয়েছে, ‘সঙ্কটের মধ্যে নেওয়া এটি একটি বড় এবং অভূতপূর্ব পদক্ষেপ। এর ফলে এই সঙ্কটের সাথে মোকাবিলা করার জন্য আর্থিক আর মানসিক দিক থেকে সাহায্য মিলবে।”