Press "Enter" to skip to content

করোনার পরীক্ষা করার জন্য ICMR এর হাতে দুদিনে মধ্যে তুলে দেওয়া হবে সাত লক্ষ টেস্টিং কিট

নয়া দিল্লীঃ ভারতীয় চিকিৎসা গবেষণা পরিষদকে () আট এপ্রিলের মধ্যে প্রায় সাত লক্ষ র‍্যাপিড অ্যান্টিবডি টেস্টিং কিট () দেওয়া হবে। এর ফলে করোনা হটস্পট এলাকায় কোভিড-১৯ এর টেস্টিং করা সহজ হয়ে পড়বে। হটস্পট সেই সব এলাকাকে বলা হয়, যেখানে সবথেকে বেশি মামলা সামনে আসে। ICMR পরিকল্পনা মাফিক ডেলিভারি করা হবে। আশা করা হচ্ছে যে, প্রথম পর্যায়ে তাঁদের হাতে পাঁচ লক্ষ কিট তুলে দেওয়া হবে। আর এর জন্য অর্ডারও দেওয়া হয়ে গেছে।

https://platform.twitter.com/widgets.js

এর আগে ICMRকে রবিবার র‍্যাপিড অ্যান্টিবডি আধারিত রক্ত পরীক্ষা শুরু করার জন্য স্বাস্থ কার্যকর্তাদের জন্য নতুন প্রোটোকল নির্ধারিত করা হয়েছে। যেখানে বড় মাপে কোভিড-১৯ এর মামলা সামনে এসেছে, সেখানে শীর্ষ চিকিৎসা অনুসন্ধান কেন্দ্র ক্লাস্টার এলাকায় রিপোর্টিং এর জন্য একটি নতুন রণনীতি তৈরি করেছে।

ICMR জানিয়েছে যে, স্বাস্থ সুবিধায় ইনফুয়েঞ্জার মতো অসুখের মামলা গুলোকে নজরে রাখা হবে। মামলায় বৃদ্ধি আর এরপর কড়া নজর রাখা হবে, আর এই রিপোর্ট সার্ভিল্যান্স আধিকারিক অথবা অতিরিক্ত তদন্তের জন্য মুখ্য চিকিৎসা আধিকারিকদের সামনে রাখা হবে।

ICMRকে এর ডাক্তার আর. গঙ্গা খেড়কর বলেন, আমরা অনেক কয়েকটি হটস্পট এলাকাকে চিহ্নিত করেছি। সেখানে এটাও অনুসন্ধান করা হচ্ছে যে, এই রোগ সেই এলাকায় আরও বেশি করে ছড়াচ্ছে নাকি। আর এর জন্য র‍্যাপিড অ্যান্টিবডি টেস্ট খুব দরকার। যদি এই টেস্টে কোন ব্যাক্তিকে পজেটিভ পাওয়া যায়, তাহলে তাঁকে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে পাঠানো হবে। নিশ্চিত হওয়ার জন্য আরটি-পিসিআর টেস্টও করা হবে।