Press "Enter" to skip to content

করোনা ভ্যাকসিন নিয়ে কাজ করার জন্য মোদী সরকার নিলো বড় সিদ্ধান্ত, গঠন করা হল উচ্চ স্তরীয় টাস্ক ফোর্স

নয়া দিল্লীঃ করোনা নিয়ে ওষুধের পরীক্ষণ আর ভ্যাকসিন (Vaccine) নিয়ে কাজ করার জন্য উচ্চ স্তরীয় টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। টাস্ক ফোর্সে নীতি আয়োগের সদস্য, প্রধানমন্ত্রীর প্রধান বৈজ্ঞানিক পমার্শদাতা ছাড়াও আয়ুশ, ICMR, সাইন্স অ্যান্ড টেকনোলজি বিভাগ, ICIR সমেত অনেক বিভাগের সদস্য থাকবেন।

দেশজুড়ে কোভিড-১৯ এর জন্য কেন্দ্র আর রাজ্যের তরফ থেকে ২১৪৪ টি হাসপাতাল বানানো হয়েছে যেগুলোর মধ্যে ৭৫৫ হাসপাতাল আর ১৩৮৯ টি স্বাস্থ কেন্দ্র আছে। পদুচেরির মাহে আর কর্ণাটকের কোডাগুতে বিগত ২৮ দিনে করোনার নতুন কোন মামলা নে। দেশের ২৩ রাজ্যের ৫৪ জেলার বিগত ১৪ দিনে কোন নতুন মামলা আসেনি। ২০ এপ্রিল থেকে যেসব জেলায় করোনা ছড়িয়ে পড়েনি সেখানে শিথিল করা হবে। কিন্তু যেসব জেলাকে হটস্পট ঘোষণা করা হয়েছে, আর যেসব জেলা হটস্পট হতে পারে সেখানে লকডাউনে কোন ছাড় দেওয়া হবেনা। স্থানীয় স্তরে প্রয়োজনের হিসেবে রাজ্য সরকার অতিরিক্ত পদক্ষেপ নিতে পারে।

গোটা ভারতে () আক্রান্ত রোগীর সংখ্যা লাগাতার বেড়ে চলেছে। কেন্দ্রীয় স্বাস্থ আর পরিবার কল্যাণ মন্ত্রালয়ের তরফ থেকে জারি পরিসংখ্যান অনুযায়ী, বিগত ২৪ ঘণ্টায় ১৩৩৪ টি নতুন মামলা সামনে এসেছে এবং ২৭ জনের মৃত্যু হয়েছে। এরপর দেশে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৫ হাজার ৭১২ হয়ে গেছে।

মোট আক্রান্তদের মধ্যে ১২ হাজার ৯৭৪ টি মামলা সক্রিয়। ২ হাজার ২৩১ জন করোনাকে হারিয়ে সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। এছাড়াও ৫০৭ জনের মৃত্যু হয়েছে। আজ ে ২২৮, রাজস্থানে ৮০, ে ৪৪ মহারাষ্ট্রের নাগপুর থেকে ৯ এবং ঝাড়খণ্ড থেকে ৪ টি মামলা সামনে এসেছে।