Press "Enter" to skip to content

কান্দাহার কাণ্ডে ভারতের হাত থেকে মুক্তি পাওয়া কুখ্যাত জঙ্গির ফাঁসির সাজা রদ করে তাঁকে মুক্তি দিতে চলেছে পাকিস্তান


ওয়েবডেস্কঃ  () নিজের দেশে থাকা জঙ্গিদের () বিরুদ্ধে পদক্ষেপ কতটা কড়া ভাবে নেয়, সেটা তাঁদের বর্তমান একটি রিপোর্ট দেখলেই বোঝা যায়। খবর পাওয়া যাচ্ছে যে, খুব শীঘ্রই তাঁদের জেলে বন্দি এক খতরনাক জঙ্গিকে ছাড়তে চলেছে। আতঙ্কি ের () বিরুদ্ধে আমেরিকার সাংবাদিক ড্যানিয়েল পার্ল এর হত্যার অভিযোগ আছে আর ভারতে ১৯৯৯ সালে হওয়া কান্দাহার বিমান হাইজ্যাকে তাঁকে ছাড়া হয়েছিল। ের এই পদক্ষেপে ক্ষুব্ধ আমেরিকা ইমরান সরকারকে হুঁশিয়ারি জারি করে বলেছে যে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে তাঁরা যেন কঠোর পদক্ষেপ নেয়।

আমেরিকার সাংবাদিক ড্যানিয়েল পার্ল এর খুনে অভিযুক্ত আহমেদ উমর সাইদ শেখ ফাঁসির সাজা পেয়েছিল। কিন্তু সম্প্রতি পাকিস্তানের একটি আদালত তাঁর এই ফাঁসির সাজাকে ৭ বছরের হেফাজতে বদলে দেয়। আদালতের এই সিদ্ধান্তের পর ওই জঙ্গির খুব শীঘ্রই ছাড়া পাওয়ার কথা।

জঙ্গি উমর শেখের ছাড়া পাওয়ার খবর পাওয়ার পর আমেরিকার বিদেশ মামলায় হাউস কমিটির চেয়ারম্যান হুঁশিয়ারি বার্তা দিয়ে পাকিস্তানকে সাবধান করে দিয়েছে। উনি বলেছেন, পাকিস্তানের আদালত জঙ্গি উমরের সাজা বদলে দিয়েছে, এটা খুবই চিন্তার বিষয়। এটা খুবই প্রয়োজন যে, পাকিস্তান নিজেদের সন্ত্রাসবাদ সমস্যার বিরুদ্ধে প্রতিবদ্ধতা দেখাক।

আমেরিকার সাংবাদিকের হত্যার প্রধান অভিযুক্ত আর ব্রিটেনে জন্ম আহমেদ উমর শেখকে আতঙ্কবাদ দম আদালত ফাঁসির সাজা শুনিয়েছিল। আদালতের এই সিদ্ধান্তকে সিন্ধের হাইকোর্ট বুধবার পাল্টে দেয়। আর উমর শেখকে অপহরণের দোষী মেনে মাত্র সাত বছরের সাজা শোনায়। এর সাথে সাথে এই কাণ্ডে উমরের সঙ্গ দেওয়া তাঁর তিন সাথী ফাহাদ নসীম, সালমান সাকিব আর শেখ আদিলকে আদালত মুক্ত করে দেয়। এদের যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছিল আগে।