Press "Enter" to skip to content

কাবুলে ফের মর্মান্তিক ঘটনা, প্রাণ হারালেন একাধিক নিরীহ আফগানি


নয়া দিল্লিঃ  ( Airport) থেকে আরও একবার সাধারণ নাগরিকের মৃত্যুর খবর সামনে আসছে। রবিবার ব্রিটেনের সেনার তরফ থেকে জারি একটি বয়ান অনুযায়ী, বিমানবন্দরে দৌড়াদৌড়ির সময় পদপিষ্ট হয়ে সাতজন আফগান নাগরিকের মৃত্যু হয়েছে। জানায়, ছেড়ে অন্যদেশে যাওয়ার জন্য কাবুল এয়ারপোর্টে আসা আফগানদের সঙ্গে এই ঘটনা ঘটেছে।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রালয় একটি বয়ান জারি করে বেলছে, বিমানবন্দরের পরিস্থিতি খুবই চ্যালেঞ্জিং, আর আমরা এই পরিস্থিতিতে মানুষকে শান্ত করানো এবং সেখান থেকে উদ্ধার করানোর জন্য যা যা করনীয় তাই করে চলেছি।

বলে দিই, গত রবিবার তালিা কাবুলে কবজা করার পর থেকেই কাবুল এয়ারপোর্টে লক্ষ লক্ষ আফগানরা আসা শুরু করেছে। তালিবানের আতঙ্কের কারণেই নিরীহ আফগানিরা ঘর-বাড়ি দেশ ছেড়ে অন্য কোথাও গিয়ে আশ্রয় নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আর দেশ ছাড়তে গিয়েও বহু সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তাঁদের। কারণ একদিকে তালিবানরা তাঁদের রাস্তা রুখে দাঁড়াচ্ছে, আবার অন্যদিকে দেশ ছাড়ার হিড়িকে বিমানের ডানা, চাকা এমনকি বিমানের ছাদে উঠে অনেকেই প্রাণ হারিয়েছেন।

গত সোমবার কাবুল থেকে একটি ভয়ানক সামনে এসেছিল। যেখানে দেখা যাচ্ছিল যে, দুজন ব্যক্তি উড়ন্ত বিমান থেকে মাটিতে পড়ছেন। ওই ভিডিও দেখে শিউরে উঠেছিল সবাই। দেশ ছাড়ার জন্য আফগানরা বিমানের চাকায় কোনওক্রমে নিজেকে আঁকড়ে ধরেছিল। আর বিমান হাওয়ায় উড়তেই তাঁরা মাটিতে পড়ে মারা যায়।