Press "Enter" to skip to content

কাবুলে মহিলা-বাচ্চাদের উপর হামলা চালাল তালিবানিরা, বোরখা না পরায় একজনকে হত্যা


নয়া দিল্লিঃ আফগানিস্তানে তালিবান ক্ষমতায় ফেরার পর দেশে অরাজকতা সৃষ্টি হয়েছে। তালিবান মঙ্গলবার প্রেস কনফারেন্স করে গোটা বিশ্বের সামনে মহিলাদের নিরাপত্তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই তাঁরা নিজেদের প্রতিশ্রুতি ভুলে গেল। তালিবানের জঙ্গিরা বুধবার কাবুল এয়ারপোর্টে আর বাচ্চাদের উপর হামলা করে বুঝিয়ে দেয় যে, তাঁরা মহিলাদের নিরাপত্তা আর স্বাধীনতা নিয়ে কতটা চিন্তিত।

কাবুল থেকে সামনে আসা ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে যে, তালিবানিরা দেশ ছাড়ার লক্ষ্য নিয়ে বিমানবন্দরে আসা মহিলা আর বাচ্চাদের উপর ধারালো অস্ত্র দিয়ে হামলা করছে। তালিবানের জঙ্গিরা এয়ারপোর্ট থেকে আফগানিদের ফেরানোর জন্য ফায়ারিংও করে।

লস অ্যাঞ্জেলেস টাইমস এর সাংবাদিক ইয়েম টুইটারে কয়েকটি ছবি শেয়ার করে দাবি করেছে যে, তালিবানি হামলায় মহিলা আর বাচ্চারা আহত হয়েছেন।ফক্স একটি ভিডিও জারি করে দাবি করেছে যে, তালিবানের জঙ্গিরা কাবুল আর অন্য জায়গায় রাস্তায় বন্দুক হাতে ঘুরছে এবং প্রাক্তন সরকারি কর্মীদের খোঁজ চালাচ্ছে। আর তাঁরা ফায়ারিংও করছে। ফক্স নিউজ এও দাবি করেছে যে, তখর প্রান্তে এক মহিলা বোরখা না পরে বের হওয়ায় তালিবানরা তাঁকে হত্যা করেছে।

https://platform.twitter.com/widgets.js

তালিবানরা মঙ্গলবারই মহিলাদের শর্তসাপেক্ষ সরকারি চাকরি, বেসরকারি চাকরি এবং রাজনীতিতে সু দেওয়া হবে বলে জানিয়েছিল। তালিবানরা জানায়, মহিলারা কাজের জন্য বের হতে পারবে। কিন্তু তাঁদের শরিয়ত নিয়মের পালন করতে হবে।