Press "Enter" to skip to content

কাবুল হামলায় নাম জড়াল কেরলের, ভগবানের নিজের দেশের ১৪ জঙ্গির যুক্ত থাকার আশঙ্কা


নয়া দিল্লিঃ আফগানিস্তানের (Afghanistan) রাজধানী (Kabul) ে হামলা করা জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট অফ খোরাসান প্রভিন্সে (ISKP) কেরলের ১৪ জন যুক্ত রয়েছে। শোনা যাচ্ছে যে, এদের তালিাই কদিন আগে জেল থেকে মুক্ত করেছিল। এছাড়াও তুর্কমেনিস্তানের দূতাবাসে (Turkmenistan Embassy) হামলার প্রচেষ্টা করা দুই পাকিস্তানি জঙ্গিকে করা হয়েছে বলে জানা যাচ্ছে। কাবুল এয়ারপোর্টে হওয়া আত্মঘাতী হামলায় ১৩ জন মার্কিন কর্মী সহ মোট ২০০ জনের মৃত্যু হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, কেরলের ১৪ জন বাসিন্দা আফগানিস্তানে গিয়ে ISKPতে নাম লিখিয়েছিল। এরা কেরলে নিজের পরিবারের সঙ্গে যোগাযোগও রেখেছিল। ২০১৪ সালে মৌসুলে ইসলামিক ষ্টেটের কবজার পর কেরলের মলপ্পুরম, কাসরগড আর কন্নুর জেলা থেকে কয়েকজন মিলে জেহাদিদের সঙ্গে যোগ দিতে ছেড়ে পালায়। এদের মধ্যে কয়েকজন ISKP-র সঙ্গে নঙ্গারহার প্রান্তে থাকত।

রিপোর্ট অনুযায়ী, ভারত এই বিষয় নিয়ে এখন চরম চিন্তিত। কারণ ভারত এখন আশঙ্কায় ভুগছে যে, আর আইসিস কট্টরপন্থী কেরলবাসীদের ব্যবহার করে ভারতের নাম খারাপ করবে। পাশাপাশি এও সামনে আসছে যে, তুর্কমেনিস্তান দূতাবাসে হামলা করতে যাওয়া দুই পাকিস্তানি জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। তবে তালিবান এই বিষয়ে এখনও মুখ খোলেনি।

উল্লেখ্য, কেরল বরাবরই জঙ্গি কার্যকলাপে শিরোনামে উঠে এসেছে। প্রতি বছরই অজস্র কেরলবাসী সিরিয়া, আফগানিস্তানে গিয়ে কট্টরপন্থী জঙ্গি সংগঠন আইসিসে নাম লেখায়। ইস্টারের দিন শ্রীলঙ্কায় হওয়া েও কেরলের কয়েকজন জঙ্গির নাম উঠে এসেছিল। এখন আশঙ্কা জাহির করা হচ্ছে যে, তালিবান ক্ষমতায় আসার পর কেরলে কট্টরপন্থীদের সমর্থক যেন না বেড়ে যায়।