Press "Enter" to skip to content

কুখ্যাত ফকির মহম্মদ সহ ২৩০০ জঙ্গিকে মুক্ত করল তালিবান, চিন্তা বাড়ল পাকিস্তানের


নয়া দিল্লিঃ ে ক্ষমতা দখলের পড় বড় সিদ্ধান্ত নিলো । তাঁরা আফগানিস্তানের জেলে ২ হাজার ৩০০ জঙ্গিকে মুক্ত করে দিয়েছে। মুক্তি পাওয়া জঙ্গিদের মধ্যে টিটিপির প্রাক্তন ডেপুটি প্রধান ফকির মহম্মদও রয়েছে। মুক্তি পাওয়া জঙ্গিদের মধ্যে তেহরিক--তালিবান, আল-কায়দা, আর আইএসএস জঙ্গিরাও রয়েছে। এরা সবাই আফগানিস্তানের আলাদা আলাদা জেলে বন্দি ছিল।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এদের মধ্যে কয়েকজন কয়েদিকে রবিবার কাবুলে তালিবানের কবজা করার পরই মুক্তি দেওয়া হয়েছিল। এরা কান্দাহার, বরগাম আর কাবুলের জেলে বন্দি অবস্থায় ছিল। মৌলবি ফকির মহম্মদ টিটিপির প্রাক্তন ডেপুটি চীফ। তাঁর মুক্তি আফগানিস্তানের পাশাপাশি পাকিস্তানের জন্যও ্তার বিষয়। এছাড়াও কাবুলের জেলে বন্দি ভারতীয় দুই আইএসআইএস জঙ্গি মুক্তি পেয়েছে বলে জানা যাচ্ছে।

ফকির মহম্মদ

এও খবর পাওয়া যাচ্ছে যে, সংগঠন লস্কর-ই-তইবা আর লস্কর-ই-ঝাংভিও আফগানিস্তানে রয়েছে। তাঁরা কাবুল সমেত গোটা আফগানিস্তানে তালিবানদের সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে চায়।

বলে দিই, ১৫ আগস্ট ২০২১-এ তালিবান কাবুল সহ গোটা আফগানিস্তানে কবজা করে নেয়। আফগান রাষ্ট্রপতি আশরফ গনি সমেত বড়বড় আধিকারিকরা দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন। এমনও খবর পাওয়া গিয়েছে যে, ৭২ বছর বয়সী আশরফ গনি বিপুল নগদ টাকা ও গহনা নিয়ে ে পাড়ি দিয়েছেন।